প্রচ্ছদ ›› লাইফস্টাইল

যেভাবে তৈরি করবেন কাঁঠালের বিচির সুস্বাদু হালুয়া

লাইফস্টাইল ডেস্ক
২৮ মে ২০২৩ ১৮:৩৩:৫২ | আপডেট: ১১ মাস আগে
যেভাবে তৈরি করবেন কাঁঠালের বিচির সুস্বাদু হালুয়া
ছবি: সংগৃহীত
পুষ্টিগুণে ভরপুর জাতীয় ফল কাঁঠালের বিচিরও নানা পুষ্টি উপকারিতা রয়েছে। এদিকে, নানা পদের তরকারি রান্নায় কাঁঠালের বিচি ব্যবহার করা হলেও কাঁঠালের বিচি দিয়ে মিষ্ঠান্ন কোনো পদ তৈরি করা যায় না বলেই অনেকের ধারণা। কিন্তু কাঁঠাল বিচি দিয়ে নানা ধরনের মিষ্ঠান্ন খাবারও তৈরি করে খাওয়া যায়। তার মধ্যে অন্যতম হল সুস্বাদু হালুয়া। 
 
চলুন জেনে নেয়া যাক কাঁঠালের বিচির হালুয়া রেসিপি...
 
উপকরণ: কাঁঠালের বিচি ১/২ কেজি, কনডেন্সড মিল্ক ১/২ কৌটা, চিনি আধা কাপ, গুঁড়া দুধ আধা কাপ, কিশমিশ ২ টেবিল চামচ, পেস্তা বাদাম কুচি ২ টেবিল চামচ, এলাচ-দারুচিনি  ৩/৪টি, ঘি আধা কাপ এবং জাফরান ভেজানো গোলাপজল পরিমাণমতো।
 
কাঁঠালের বিচির হালুয়া তৈরির রেসিপি: প্রথমে কাঁঠালের বিচির খোসা ছাড়িয়ে উপরের লাল আবরণ তুলে ফেলুন। এরপর পরিষ্কার পানিতে কাঁঠালের বিচিগুলো সেদ্ধ করে বেটে নিন। কড়াইয়ে ঘি দিয়ে এলাচ, দারুচিনি ও কিশমিশ দিয়ে বাটা কাঁঠালের বিচি দিয়ে দিন। এবার এতে চিনি ও কনডেন্সড মিল্ক দিয়ে নাড়তে থাকুন। গুঁড়া দুধ ও বাদাম কুচি দিয়ে আবারও নাড়তে থাকুন। খেয়াল রাখুন যেন লেগে না যায়।
 
শুকিয়ে এলে জাফরান ভেজানো গোলাপজল দিয়ে নামিয়ে নিন। একটি ট্রেতে সামান্য ঘি মাখিয়ে নিন। এবার তাতে হালুয়া ঢেলে হাত দিয়ে চেপে সমান করে দিন। 
 
২ ঘণ্টা পর হালুয়া ঠান্ডা হলে পছন্দসই মাপে কেটে পরিবেশন করুন সুস্বাদু ও পুষ্টিগুণে ভরপুর এই হালুয়া।