প্রচ্ছদ ›› জাতীয়

৪৭ শতাংশ এগিয়েছে বঙ্গবন্ধু রেল সেতুর কাজ

আফরিন আপ্পি
১০ নভেম্বর ২০২২ ১৭:১৯:২১ | আপডেট: ১ year আগে
৪৭ শতাংশ এগিয়েছে বঙ্গবন্ধু রেল সেতুর কাজ
ছবি: দ্য বিজনেস পোস্ট

যমুনার ওপর নির্মাণাধীন বঙ্গবন্ধু শেখ মুজিব রেলওয়ে সেতুর ৪৭ শতাংশ কাজ সম্পন্ন হয়েছে। তবে ডলার সংকটের প্রভাব এ সেতুর কাজে পড়বে না বলে জানিয়েছেন প্রকল্প সংশ্লিষ্টরা।

এ সেতু নির্মাণ কাজ শেষ হলে ঢাকা ও উত্তরবঙ্গের ২২টি জেলার সঙ্গে ট্রেন চলাচল সহজ ও আন্তঃএশিয়া রেল যোগাযোগে মাইলফলক হিসেবে কাজ করবে।

বৃহস্পতিবার সরেজমিনে দেখা যায়; যমুনা নদীতে ভাসছে বড় বড় ক্রেন। এরই মধ্যে মাথা মাথা উঁচু করে দাঁড়িয়েছে বঙ্গবন্ধু রেলসেতুর ৩০ পিয়ার। আর ছয়টি স্প্যান বসানো হয়েছে এ নদীর টাঙ্গাইল প্রান্তে।

নির্মাণ সংশ্লিষ্টরা বলছেন, এ সেতুতে জাপানের ওয়েদারিং স্টিল ব্যবহার করা হচ্ছে। যার একশো বছরে ক্ষতি হবে মাত্র ১ ভাগ। করতে হবে না রঙ ও। আর রেল লাইনে লাগবে না স্লিপার ব্যবহার করা হবে এইচ বিম।

বঙ্গবন্ধু শেখ মুজিব রেলওয়ে সেতু প্রকল্পের প্রধান প্রকৌশলী মো. তানভিরুল ইসলাম বলেন; পাঁচ মিনিটে পার হওয়া যাবে সেতু। এ কাজের সার্বিক অগ্রগতি ৪৭ শতাংশ। ২৪ সালের ১০ আগস্টে নির্ধারিত সময়ে সেতুর নির্মাণকাজ শেষ হবে। আর জাপানি মুদ্রায় বিল পরিশোধ করায় ডলার সংকটের মধ্যে ও কাজের গতি হারাবে না।

প্রকল্প পরিচালক আল ফাত্তাহ মো. মাসউদুর রহমান বলেন; শুরুতে এ সেতুর ব্যয় ধরা হয় ৯ হাজার ৭৩৪ কোটি ৭ লাখ টাকা। পরে যা বেড়ে হয় ১৬ হাজার ৭৮০ কোটি টাকা। এর মধ্যে জাপানি সংস্থা জাইকা ১২ হাজার ১৪৯ কোটি টাকা সহায়তা প্রদান করছে। বাকি অর্থ বাংলাদেশের।

বঙ্গবন্ধু সেতুর ৩০০ মিটার উজানে নির্মাণাধীন এই রেল সেতু মোট ৫০টি পিলার আর ৪৯টি স্প্যানে তৈরি হবে। যার নির্মাণ ব্যয় ধরা হয়েছে ১৬ হাজার ৭৮০ কোটি টাকা। ২০২০ সালের ২৯ নভেম্বর বঙ্গবন্ধু রেল সেতুর নির্মাণকাজের ভিত্তিপ্রস্তর স্থাপন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।