প্রচ্ছদ ›› রাজনীতি

ষষ্ঠ দফায় অবরোধ কর্মসূচি বিএনপির

নিজস্ব প্রতিবেদক
২০ নভেম্বর ২০২৩ ১৭:১০:০৯ | আপডেট: ৭ মাস আগে
ষষ্ঠ দফায় অবরোধ কর্মসূচি বিএনপির

ষষ্ঠ দফায় অবরোধ কর্মসূচি ঘোষণা করল বিএনপি। আগামী বুধবার সকাল ৬টা থেকে শুক্রবার সকাল ৬টা পর্যন্ত অবরোধ পালন করবে দলটি।

সোমবার এক ভার্চ্যুয়াল সংবাদ সম্মেলনে এ ঘোষণা দেন বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী।

এর আগে ৪৮ ঘণ্টার হরতাল ডেকেছিল বিএনপি, যা শেষ হচ্ছে আগামীকাল সকাল ৬টায়। দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণার প্রতিবাদে এ হরতাল ঘোষণা দেন বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী।

গত বুধবার সকাল ৬টা থেকে গত শুক্রবার সকাল ৬টা পর্যন্ত পঞ্চম দফায় অবরোধ পালন করে বিএনপি। তার আগে গত ১২ নভেম্বর সকাল ৬টা থেকে শুরু হয় দলটির চতুর্থ দফার অবরোধ, শেষ হয় ১৪ নভেম্বর সকাল ৬টায়।

গত ২৮ অক্টোবর ঢাকায় বিএনপির মহাসমাবেশে শীর্ষ নেতারা বক্তব্য শেষ করার আগেই পুলিশের টিয়ারগ্যাস, গুলি, লাঠিচার্জ, সাউন্ড গ্রেনেড নিক্ষেপসহ নেতাকর্মীদের সঙ্গে তুমুল সংঘর্ষ হয়। পরে মহাসমাবেশ থেকে ২৯ অক্টোবর দেশব্যাপী সর্বাত্মক হরতালের ডাক দেন দলটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

ওই কর্মসূচির পর এক দিন বিরতি দিয়ে ৩১ অক্টোবর থেকে টানা তিন দিন সারাদেশে সড়ক, রেল ও নৌপথে অবরোধ পালন করে দলটি। এরপর গত ৫ নভেম্বর সকাল ৬টা থেকে ৭ নভেম্বর সকাল ৬টা পর্যন্ত অবরোধ কর্মসূচি পালন করে দলটি। ৭ নভেম্বর বিরতি দিয়ে ৮ নভেম্বর সকাল ৬টা থেকে থেকে ১০ নভেম্বর সকাল ৬টা পর্যন্ত টানা ৪৮ ঘণ্টা সড়কপথ, রেলপথ ও নৌপথে সর্বাত্মক অবরোধ পালনের ঘোষণা দেয় বিজভী।