The Business Post
শনিবার, সেপ্টেম্বর ২৫, ২০২১

প্রচ্ছদ রাজনীতি

নিজস্ব প্রতিবেদক
২৪ সেপ্টেম্বর ২০২১ ২১:৩৭:১৭

প্রথম ধাপের ২০৪ ইউপিতে ভোটগ্রহণ চলছে

প্রথম ধাপের ২০৪ ইউপিতে ভোটগ্রহণ চলছে

প্রথম ধাপের ২০৪টি ইউনিয়ন পরিষদ নির্বাচনে ভোটগ্রহণ চলছে। এ দফায় মাত্র ২০টি ইউপিতে ইলেকট্রনিক ভোটিং মেশিনে ভোট নেয়া হচ্ছে। বাকি ১৮৪টিতে ভোট নেয়া হচ্ছে ব্যালট পদ্ধতিতে।

একইসঙ্গে লক্ষ্মীপুর-২ সংসদীয় আসনের উপ-নির্বাচন এবং ঝালকাঠি সদর ও দিনাজপুরের সেতাবগঞ্জ পৌরসভায়ও ভোট হচ্ছে ইভিএমে। 

সোমবার সকাল ৮টায় শুরু হওয়া ভোটগ্রহণ চলবে একটানা বিকেল ৪টা পর্যন্ত।

যে ২০৪ ইউপিতে ভোট হচ্ছে তার মধ্যে বরিশাল বিভাগের ১৭৩টি ইউপি, নরসিংদী জেলার দুটি, গাজীপুর জেলার ছয়টি, মাদারীপুরের ১৩টি, সুনামগঞ্জের ২টি, লক্ষ্মীপুরের ৬টি এবং রংপুর ও বগুড়ার একটি করে ইউপি রয়েছে। 

নির্বাচন উপলক্ষে গত শনিবার মধ্যরাত থেকে নির্বাচনী এলাকায় মোটরসাইকেল চলাচলে নিষেধাজ্ঞা জারি করা হয় যা মঙ্গলবার মধ্যরাত পর্যন্ত বলবৎ থাকবে।

জানা গেছে, লক্ষ্মীপুর-২ আসনের উপ-নির্বাচনের জন্য র‌্যাবের ১০টি টিম, বর্ডার গার্ড বাংলাদেশের (বিজিবি) ৮ প্লাটুন সদস্য, প্রতি তিন ইউনিয়নের জন্য পুলিশের একটি স্ট্রাইকিং ফোর্স দায়িত্ব পালন করছে। দুটি পৌরসভার প্রতিটির জন্য র‌্যাবের দুটি, দুই প্লাটুন বিজিবি এবং পুলিশের স্ট্রাইকিং ফোর্স মোতায়েন করা হয়েছে।

ইউনিয়ন পরিষদ নির্বাচনে প্রতি ইউপিতে পুলিশের একটি মোবাইল টিম, প্রতিটি ইউনিয়নের জন্য পুলিশের একটি স্ট্রাইকিং ফোর্স, প্রতি উপজেলার জন্য র‌্যাবের দুটি টিম ও তিন প্লাটুন করে বিজিবি মোতায়েন করা হয়েছে। এ ছাড়া ঝুঁকিপূর্ণ বিবেচনায় মাদারীপুর, গাজীপুর ও নরসিংদীতে অতিরিক্ত ফোর্স মোতায়েন করা হয়েছে বলেও জানা গেছে।