প্রচ্ছদ ›› শিক্ষা

সময় কমছে পাবলিক বিশ্ববিদ্যালয়ের শিক্ষাবর্ষে

নিজস্ব প্রতিবেদক
২২ জুন ২০২১ ১৭:৩১:২৬ | আপডেট: ২ years আগে
সময় কমছে পাবলিক বিশ্ববিদ্যালয়ের শিক্ষাবর্ষে

করোনাভাইরাসের ধাক্কা পুষিয়ে নিতে পাবলিক বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের জন্য ‘রিকভারি গাইডলাইন’ তৈরি করেছে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন (ইউজিসি)।

রিকভারি গাইডলাইনে শিক্ষাবর্ষের সময় কমানো, বিভিন্ন ধরনের ছুটি বাতিল, পুরো সিলেবাসে পাঠদান সম্পন্নসহ ছয়টি বিষয় যুক্ত করা হয়েছে।

মঙ্গলবার ইউজিসি সচিব ড. ফেরদৌস জামান স্বাক্ষরিত গাইডলাইনটি সকল পাবলিক বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ও রেজিস্ট্রারকে পাঠানো হয়েছে। তবে এই রিকভারি গাইডলাইনটিকে বাস্তবায়ন করতে হলে বিশ্ববিদ্যালয়গুলোকে একাডেমিক কাউন্সিলের অনুমোদন নিতে হবে।

গাইডলাইনে বলা হয়েছে বিশ্ববিদ্যালয়ের প্রচলিত একাডেমিক ক্যালেন্ডারের সময় ‘উল্লেখযোগ্য ও গ্রহণযোগ্যভাবে’ কমিয়ে আনতে হবে। এ ছাড়া ব্যবহারিকসহ সব বিষয়ের ক্লাস, ক্লাস টেস্ট, অ্যাসাইনমেন্ট, কুইজ, চূড়ান্ত পরীক্ষা প্রচলিত সময়ের চেয়ে কম সময়ের মধ্যে সম্পন্ন করতে বিভিন্ন ছুটি কমানো কিংবা ছুটি বাতিল করার পরামর্শ দেওয়া হয়েছে।

গাইডলাইনে আরও বলা হয়েছে, তত্ত্বীয় ও ব্যবহারিক ক্লাসের সময় আগের মতোই থাকবে। অর্থাৎ লেকচারের সময় কমানো যাবে না। তবে লেকচারের সংখ্যা কমানোর প্রয়োজন হলেও পুরো সিলেবাসের পাঠদান সম্পন্ন করতে হবে।

এদিকে একাডেমিক ক্যালেন্ডারের সময়কাল কমানোর জন্য ক্লাস টেস্ট, কুইজ, মিডটার্ম পরীক্ষা, অ্যাসাইনমেন্ট, টার্ম পেপারের মতো মূল্যায়ন পদ্ধতির বিষয়ে বিশ্ববিদ্যালয়গুলো নতুনভাবে চিন্তা-ভাবনা করতে পারবে। এছাড়া চূড়ান্ত পরীক্ষার ক্ষেত্রে পরীক্ষার প্রস্তুতিমূলক ছুটি, দুটি পরীক্ষার মধ্যকার ছুটি এবং দুটি বর্ষ কিংবা সেমিস্টারের মাঝের ছুটি কমাতে পারবে বিশ্ববিদ্যালয়গুলো।

একাডেমিক কাউন্সিলে রিকভারি  গাইডলাইন অনুমোদন করে শিক্ষাবর্ষের শুরুতেই শিক্ষার্থীদের একাডেমিক ক্যালেন্ডার জানিয়ে দিয়ে বিশ্ববিদ্যালয়গুলো স্ব স্ব ওয়েবসাইটে প্রকাশ করতে বলেছে ইউজিসি।

এর আগে গত ৩১ মে পাবলিক বিশ্ববিদ্যালয়গুলো খোলার বিষয়ে শিক্ষা মন্ত্রণালয়, ইউজিসি এবং উপাচার্যদের সঙ্গে মতবিনিময় সভায় বিশ্ববিদ্যালয়ের সক্ষমতা ও বাস্তবতা অনুযায়ী একটি রিকভারি গাইডলাইন প্রণয়নের সিদ্ধান্ত নেওয়া হয়।