The Business Post
শনিবার, সেপ্টেম্বর ২৫, ২০২১

প্রচ্ছদ বাণিজ্য

নিজস্ব প্রতিবেদক
২৪ সেপ্টেম্বর ২০২১ ১৯:৪২:৫৫

এবার কঠোর বিধিনিষেধে বন্ধ থাকবে শিল্প-কলকারখানা

এবার কঠোর বিধিনিষেধে বন্ধ থাকবে শিল্প-কলকারখানা

পবিত্র ঈদুল আযহা সামনে রেখে আগামী ২৩ জুলাই পর্যন্ত বিধিনিষেধ শিথিল করার সিদ্ধান্ত নিয়েছে সরকার। তবে এদিন সকাল ৬টা থেকে ৫ আগস্ট মধ্যরাত পর্যন্ত দেশজুড়ে আবারও কঠোর বিধিনিষেধ বহাল থাকবে। এসময় গার্মেন্টসসহ সকল শিল্প-কলকারখানা বন্ধ থাকবে।

মঙ্গলবার চলমান কঠোর বিধিনিষেধ শিথিল করে প্রজ্ঞাপন জারি করেছে মন্ত্রিপরিষদ বিভাগ।

একইসাথে ২৩টি শর্ত জুড়ে দিয়ে ২৩ জুলাই সকাল ৬টা থেকে সাতদিনের জন্য কঠোর বিধিনিষেধ আরোপ করার কথাও জানানো হয়েছে।

প্রজ্ঞাপন অনুযায়ী, আগামী ২৩ জুলাই সকাল ৬টা থেকে ৫ আগস্ট মধ্যরাত পর্যন্ত সারা দেশে কঠোর বিধিনিষেধ কার্যকর থাকবে।

প্রজ্ঞাপনে বলা হয়েছে, ২৩ জুলাই থেকে কঠোর বিধিনিষেধ চলাকালে সকল সরকারি, আধা-সরকারি, স্বায়ত্তশাসিত ও বেসরকারি অফিসসমূহ বন্ধ থাকবে। সড়ক, রেল ও নৌপথে গণপরিবহন (অভ্যন্তরীণ বিমানসহ) ও সকল প্রকার যানবাহন চলাচল বন্ধ থাকবে। শপিংমল/মার্কেটসহ সকল দোকানপাট বন্ধ থাকবে। সকল পর্যটন কেন্দ্র, রিসোর্ট, কমিউনিটি সেন্টার ও বিনোদন কেন্দ্র বন্ধ থাকবে। সকল প্রকার শিল্প-কলকারখানা বন্ধ থাকবে।

এছাড়াও জনসমাবেশ হয় এমন সামাজিক (বিবাহোত্তর অনুষ্ঠান, জন্মদিন, পিকনিক, পার্টি ইত্যাদি) রাজনৈতিক ও ধর্মীয় আচার-অনুষ্ঠান বন্ধ রাখতে বলা হয়েছে। ব্যাংকিং/বীমা এবং অন্যান্য আর্থিক প্রতিষ্ঠানের সেবা নিশ্চিত করার লক্ষ্যে বাংলাদেশ ব্যাংক কিংবা আর্থিক প্রতিষ্ঠান বিভাগ প্রয়োজনীয় নির্দেশনা জারি করবে।

এর আগে আসন্ন পবিত্র ঈদুল আযহা উদযাপন, জনসাধারণের যাতায়াত, ঈদ পূর্ববর্তী ব্যবসা-বাণিজ্য পরিচালনা, দেশের আর্থ-সামাজিক অবস্থা এবং অর্থনৈতিক কার্যক্রম স্বাভাবিক রাখার স্বার্থে ১৪ জুলাই মধ্যরাত থেকে ২৩ জুলাই সকাল ৬টা পর্যন্ত চলমান কঠোর বিধিনিষেধ শিথিল করার কথা জানিয়েছে মন্ত্রিপরিষদ বিভাগ।

এর আগে দেশে করোনাভাইরাসের সংক্রমণ উদ্বেগজনক হারে বেড়ে যাওয়ায় গত ১ জুলাই দেশজুড়ে কঠোর বিধিনিষের আরোপ করে সরকার।

এদিন সকাল ৬টা থেকে শুরু হওয়া এই বিধিনিষেধ ৭ জুলাই মধ্যকার পর্যন্ত কার্যকর ছিল। কিন্তু দেশে করোনা পরিস্থিত নিয়ন্ত্রণে না আসায় আরও ৭ দিন বাড়ানো হয়। আগামী ১৪ জুলাই মধ্যরাত পর্যন্ত এই বিধিনিষের কার্যকর থাকবে।