The Business Post
বুধবার, অক্টোবর ২০, ২০২১

প্রচ্ছদ মতামত-বিশ্লেষণ

২০ অক্টোবর ২০২১ ১১:২৪:৫০

'রিমেম্বার দ্য ডে' ফর স্পোর্টস লাভার বাংলাদেশি

'রিমেম্বার দ্য ডে' ফর স্পোর্টস লাভার বাংলাদেশি

জাকারিয়া জালাল

বাংলাদেশ সময় সকাল সাড়ে পাঁচটায় ঘুম থেকে উঠে সবাই রেডি, কারণ দুনিয়ার আরেকপ্রান্তে 'মহারণ' এর জন্য প্রস্তুত বিশ্ব ফুটবলের দুই পরাশক্তি ব্রাজিল ও আর্জেন্টিনা। আঠাশ বছরের শিরোপা খরা কাটবে আর্জেন্টিনার? নাকি একাত্তর বছরে নিজ মাঠে অপরাজিত থাকার রেকর্ড ভাঙ্গবে ব্রাজিলের? ভাগ্য বিধাতা এইবার মুখ তুলে তাকালো অন্য গ্রহের এক ফুটবলারের দিকে, কোপা আমেরিকার শিরোপা এইবার জিনিয়াস বয় ‘লিওনেল মেসি’র হাতে।

বাংলাদেশের ফুটবল লাভিং একটা জেনারেশনের জন্য এটা ছিল একটা স্বপ্নপুরণের দিন। হয়তোবা আবার তাদের অপেক্ষায় থাকতে হবে নেক্সট আঠাশ বছর, বা নেক্সট ওয়ার্ল্ডকাপ, কে জানে কার নিয়তি...

সকাল গড়াতে দুপুরে, হারারেতে বাংলাদেশ বনাম জিম্বাবুয়ের একমাত্র টেস্টের পঞ্চম দিন, সাত উইকেটের দরকার মুমিনুল বাহিনীর তিন সেশনের মধ্যে জয়ের জন্য, অনেকের কাছে খুব সহজ সমীকরণ মনে হলেও, জিম্বাবুয়েকে হারানো এবং বিদেশের মাটিতে টেস্ট জয় দেশের ক্রিকেট অনুরাগীদের জন্য এক অধীর অপেক্ষার মূহুর্ত। সবকিছু ছাপিয়ে এ টেস্টের লাইম লাইট নিয়ে নিলো, 'সাইলেন্ট কিলার' খ্যাত বাংলাদেশি ক্রিকেটার মাহমুদউল্লাহ রিয়াদের টেস্ট রিটায়েরমেন্টের ঘোষণা। মনোমালিন্য হোক আর যাই হোক নিজের শেষ টেস্টে অপরাজিত দেড়শ' রানের ইনিংস এবং প্রথম ইনিংসে লিটন আর তাসকিনকে নিয়ে দুটি রেকর্ড ব্রেকিং জুটি গড়ে খাদের কিনারা থেকে এ টেস্টে ফিরে এসে জয়ের কান্ডারী হয়ে ম্যান অফ দ্য ম্যাচ অর্জন এক বিশাল পাওয়া। বাংলাদেশ টেস্ট ক্রিকেট উইল মিস ইউ 'ক্রাইসিস ম্যান'।  

বিকেলেই অষ্ট্রেলিয়া টিভি চ্যানেল টেনে সবার চোখ, বিশ্ব দরবারে, 'মাস্টার সেফ অষ্ট্রেলিয়া' খ্যাত বাংলাদেশি বংশোদ্ভুত কিশোয়ার চৌধুরী প্রতিযোগিতায় নেমেছে থ্রি সেট কুকিং কম্পিটিশনে, আজকে নির্ধারিত হবে কারা যাবে গ্রান্ড ফিন্যালে ২০২১। পান দিয়ে আইসক্রিমের কম্বিনেশন করে বিচারকদের মন জয় করে নেয় কিশোয়ার। এ এক অভূতপূর্ব অর্জন, বাংলাদেশী খাবারের বিশ্বমঞ্চে এভাবে উপস্থাপন করে তাক লাগিয়ে দিয়েছেন এ রন্ধনশিল্পী, আশা করি সে জিতে নিবে এবারের 'মাস্টারসেফ অস্ট্রেলিয়া' খেতাব আর তার কুকিং বুকের স্বপ্নও পূরণ হবে।

সন্ধ্যায় লন্ডনের সেন্টার কোর্টে বসেছে, বছরের তৃতীয় গ্র্যান্ডস্ল্যাম এবং বিশ্বের সবচেয়ে মর্যাদাপূর্ন টেনিস 'উইম্বলডন চ্যাম্পিয়নশিপ' এর ম্যান ফাইনাল। শীর্ষ বাছাই ১৯ গ্র্যান্ডস্ল্যাম বিজয়ী সার্বিয়ান নোভাক জোকভিচের বিপরীতে নবম বাছাই ইটালিয়ান ম্যট্টেও বেরেট্টিনি। প্রায় সাড়ে তিন ঘন্টার দ্বৈরথে অনুমিত ভাবেই চ্যাম্পিয়ন 'নোভাক জকোভিচ', তবে প্রথম সেটে নোভাকের ঘাম জড়াতে হয় ৬-৭ পয়েন্টে হেরে, এর পর আর পেছনে ফেরে তাকাতে হয়নি, পরের টানা তিন সেট ৬-৪,৬-৪,৬-৩ সেটে জিতে ২০তম গ্র্যান্ড স্ল্যাম জিতে ৩৪ বছর বয়সী নোভাক নিজেকে স্প্যানিশ রাফায়েল নাদাল আর সুইস রজার ফেদেরারের সাথে সবচেয়ে বেশি বারের গ্র্যান্ড স্ল্যাম জেতার রেকর্ডে ভাগ বসিয়ে ফেলে। এখন তার শুধু এগিয়ে যাবার পালা। 

সন্ধ্যায় নবীন ইতালিয়ান ম্যাট্টেও উইম্বলডনে হারলে, লন্ডনের আরেক প্রান্তে উইম্বলেতে রাতে তার স্বজাতি বর্তমানের ফুটবল বিশ্বে সবচেয়ে শক্তিশালী দল ইতালি নামছে ইউরোপের চ্যাম্পিয়ন হতে আর তাদের প্রতিপক্ষ, আত্মবিশ্বাসী স্বাগতিক দল ইংল্যান্ড। হাজার হাজার স্বাগতিক দর্শকের সামনে খেলার দুই মিনিটেই এগিয়ে যায় ইংল্যান্ড। কিন্তু ইতালি তো 'ইনভিসিবল' এখন, ঐতিহাসিকভাবে ডিফেন্সিভ দল ইতালি এখন ফুল অ্যাট্যাক ফুটবল খেলে। আক্রমণের পর আক্রমণ করে খেলার ষাট মিনিটে জটলা থেকে সমতায় ফেরে ইতালি। এরপর অপেক্ষা গোলের কিন্তু তা আর ধরা পড়ে না, শেষে টাইব্রেকারে গড়ায় ম্যাচের ভাগ্য, এখন পর্যন্ত ইউরো কাপ না জেতা ইংল্যান্ডের সামনে চারবার বিশ্বকাপ জয়ী ইতালি, বিগ ম্যাচের নার্ভ ধরে রেখে ইউরোর চ্যাম্পিয়ন ইতালি।

বাংলাদেশে সময় রাত চারটা, অলমোস্ট চব্বিশ ঘণ্টা জাতীয় আর আন্তর্জাতিক অনেক ঘটনাবহুল স্পোর্টস ডে পার করলো বাংলাদেশের খেলা অনুরাগীরা। জয় পরাজয় খেলার এক অংশ, কিন্তু সবকিছু ছাপিয়ে এ রকম একটা ঘটনাবহুল দিন অনেকদিন দেশের খেলামোদীদের আলোড়িত করে যাবে।

করোনাভাইরাসের সময়ে এমন একটা রিফ্রেশিং ডে অনেক দরকার ছিল। ভবিষ্যতে অন্য কোনো সময়ে এ রকম একটা দিনের অপেক্ষার এক খেলাপ্রেমী আমি।