প্রচ্ছদ ›› বাণিজ্য

এলএনজি সরবরাহে বাংলাদেশ ও মালয়েশিয়ার মধ্যে এমওইউ

নিজস্ব প্রতিবেদক
১৩ জুলাই ২০২১ ১৯:৩৯:৫২ | আপডেট: ২ years আগে
এলএনজি সরবরাহে বাংলাদেশ ও মালয়েশিয়ার মধ্যে এমওইউ

বাংলাদেশ ও মালয়েশিয়ার মধ্যে তরল প্রাকৃতিক গ্যাস (এলএনজি) সরবরাহ সংক্রান্ত একটি সমঝোতা স্মারক (এমওইউ) ভার্চুয়ালি স্বাক্ষরিত হয়েছে। ১৩ জুলাই বাংলাদেশ সময় বিকেলে এ চুক্তি স্বাক্ষর হয়। পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্রে এ তথ্য জানা গেছে।

মালয়েশিয়ান সরকারের পক্ষে মালয়েশিয়ার প্রধানমন্ত্রীর দপ্তরের (অর্থনীতি) মন্ত্রী দাতো শ্রী মোস্তফা মোহাম্মদ সমঝোতা স্মারকে স্বাক্ষর করেন এবং বাংলাদেশ সরকারের পক্ষে স্বাক্ষর করেন বাংলাদেশের বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী নসরুল হামিদ।

এই ভার্চুয়াল সমঝোতা স্মারক স্বাক্ষর অনুষ্ঠানে উভয়ই প্রধান অতিথি হিসাবে বক্তব্য রাখেন। উভয় মন্ত্রীগণই এই সমঝোতা স্মারকের স্বাক্ষরকে দুই পরীক্ষিত ও বিশ্বস্ত বন্ধু দেশের ৫০ বছরের দীর্ঘ কূটনৈতিক সম্পর্কের দীর্ঘ যাত্রায় দ্বিপাক্ষিক সম্পর্কের ক্ষেত্রে একটি গুরুত্বপূর্ণ মাইলফলক হিসেবে অভিহিত করেছেন। তারা আশাবাদ ব্যক্ত করেন যে, এই এমওইউ স্বাক্ষর দুই দেশের বিরজমান দিপাক্ষিক সম্পর্ককে নতুন মাত্রা দান করবে এবং দুই দেশের মধ্যে বাণিজ্যিক ও অর্থনৈতিক সহযোগিতার ক্ষেত্রকে আরও প্রশস্ত করবে। এই সমঝোতা স্মারক অনুযায়ী মালয়েশিয়ার পক্ষে পেট্রোনাস এলএনজি লিমিটেড এবং গ্লোবাল এলএনজি এসডিএন বিএইচডি এবং বাংলাদেশের পক্ষে বাংলাদেশ তেল, গ্যাস ও খনিজ কর্পোরেশন (পেট্রোবাংলা) এলএনজি সরবরাহ সংক্রান্ত দায়িত্বে নিয়োজিত থাকবে।

মালয়েশিয়ায় নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার মো গোলাম সারওয়ার এবং বাংলাদেশে নিযুক্ত মালয়েশিয়ার হাইকমিশনার হাজনাহ মো হাশিম এই অনুষ্ঠানে উদ্বোধনী বক্তব্য প্রদান করেন।