প্রচ্ছদ ›› আন্তর্জাতিক

জার্মানি-বেলজিয়ামে বন্যা: মৃতের সংখ্যা বেড়ে ১৭০

আন্তর্জাতিক ডেস্ক
১৮ জুলাই ২০২১ ১০:০৯:৩১ | আপডেট: ২ years আগে
জার্মানি-বেলজিয়ামে বন্যা: মৃতের সংখ্যা বেড়ে ১৭০

চলতি সপ্তাহে বেশ কয়েকদিনের ভারী বর্ষণে পশ্চিম ইউরোপে বন্যার সৃষ্টি হয়েছে। ভয়াবহ বন্যায় পশ্চিম জার্মানি ও বেলজিয়ামের বিভিন্ন অঞ্চলে অন্তত ১৭০ জনের বেশি মানুষ মারা গেছেন। এ ঘটনায় নিখোঁজ রয়েছেন আরও অসংখ্য মানুষ।

শনিবার গণমাধ্যমকে এ তথ্য জানিয়েছেন দুই দেশের সংশ্লিষ্ট কর্মকর্তারা।

এদিকে মৃতের সংখ্যা আরও বাড়তে পারে বলে জানিয়েছেন উদ্ধারকর্মীরা। নিখোঁজ ব্যক্তিদের উদ্ধারে অভিযান চালিয়ে যাচ্ছেন তারা।

ভয়াবহ বন্যায় ফোন এবং ইন্টারনেট সংযোগ বিচ্ছিন্ন হয়ে যাওয়ায় উদ্ধার অভিযান ব্যাহত হচ্ছে বলে জানা গেছে। বিশুদ্ধ খাবার পানি সরবরাহ ও যানবাহন চলাচলও ব্যাপকভাবে বিঘ্নিত হচ্ছে।

জার্মানিতে নিহতদের বেশিরভাগই দেশটির নর্থ রাইন-ওয়েস্টফেলিয়া ও রাইনল্যান্ড-পালাটিনেট রাজ্যের বাসিন্দা। রাজ্য দুটির অনেক শহর ও গ্রাম বন্যার পানির নিচে তলিয়ে গেছে। এখানকার অনেক বাসিন্দা ঘরবাড়ি হারিয়ে মানবেতর জীবনযাপন করছে।

এদিকে বিধ্বংসী বন্যার ছোবলে বেলজিয়ামের অনেক ঘরবাড়ি খরস্রোতা নদীতে ভেসে গেছে। এছাড়াও অধিকাংশ রাস্তাঘাট তলিয়ে গেছে। এই পরিস্থিতিকে ইতিহাসের সবচেয়ে ভয়াবহ বন্যা হিসেবে অভিহিত করেছেন দেশটির প্রধানমন্ত্রী আলেকজান্ডার ডি ক্রু।

নেদারল্যান্ডেও ভারী বৃষ্টিপাত ও বন্যার প্রভাব পড়েছে। বন্যায় দেশটির দক্ষিণাঞ্চলীয় লিবার্গ প্রদেশের অনেক ঘরবাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে। দেশটির দক্ষিণাঞ্চলে চলমান বন্যায় সেখানকার যোগাযোগ ব্যবস্থা রীতিমতো ভেঙে পড়েছে।