প্রচ্ছদ ›› স্বাস্থ্য

‘পরিস্থিতি সামাল দিতে পারব কি না, তা এখন বুঝতে পারছি না’

নিজস্ব প্রতিবেদক
২৩ জুলাই ২০২১ ১৯:০৮:২৮ | আপডেট: ২ years আগে
‘পরিস্থিতি সামাল দিতে পারব কি না, তা এখন বুঝতে পারছি না’
স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক (ডিজি) অধ্যাপক ডা. আবুল বাসার মোহাম্মদ খুরশীদ আলম। সংগৃহীত ছবি

দেশে করোনা সংক্রমণের ঊর্ধ্বগতিতে পরিস্থিতি সামাল দেওয়া যাবে কি না সে বিষয়ে পর্যবেক্ষণের প্রয়োজন রয়েছে বলে জানিয়েছেন স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক (ডিজি) অধ্যাপক ডা. আবুল বাসার মোহাম্মদ খুরশীদ আলম।

শুক্রবার দুপরে রাজধানীর মুগদা মেডিকেল কলেজ হাসপাতাল পরিদর্শন শেষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

খুরশীদ আলম বলেন: ‘পরিস্থিতি সামাল দিতে পারব কি না, তা এখন বুঝতে পারছি না। অবস্থা পর্যবেক্ষণ করতে হবে। তবে সরকারের ব্যবস্থাপনা যথেষ্ট ভালো আছে। মানুষকে আশ্বস্ত করতে হবে।’

তিনি আরও জানান, দেশে স্বাভাবিক সময়ে অক্সিজেনের চাহিদা ৭০ থেকে ৯০ টনের মতো থাকলেও এখন তা ২০০ টনে চলে গেছে। তবে এখনো দেশে অক্সিজেনের যোগান রয়েছে এবং ভারত থেকেও আমদানি হচ্ছে।

স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক বলেন, টিকা দেওয়ার বয়সসীমা কমিয়ে ১৮ বছর করা যায় কি না, সে বিষয়ে স্বাস্থ্যমন্ত্রী নির্দেশনা দিয়েছেন। এটা কীভাবে করা হবে, সে ব্যাপারে চিন্তাভাবনা করা হবে।

টিকা নেওয়ার প্রতি আহ্বান জানিয়ে স্বাস্থ্যের ডিজি বলেন, মুগদা হাসপাতালে কয়েকজন বয়স্ক রোগীর সঙ্গে কথা বলেছেন, যাদের অবস্থা খারাপ। তারা কেউ টিকা নেননি। তাদের টিকা নেওয়া উচিত। টিকা নেওয়ার পরে আক্রান্ত হলেও উপসর্গ কম থাকে। ঝুঁকি কম থাকে। হাসপাতালে ভর্তি হওয়ার প্রবণতা কমে যায়।