The Business Post
বুধবার, অক্টোবর ২০, ২০২১

প্রচ্ছদ জাতীয়

নিজস্ব প্রতিবেদক
২০ অক্টোবর ২০২১ ১০:২৯:৩১

এনডিবি’র সদস্য পদ পেলো বাংলাদেশ

এনডিবি’র সদস্য পদ পেলো বাংলাদেশ

২০১৫ সালে ব্রিকস (ব্রাজিল, রাশিয়া, ভারত, চীন এবং দক্ষিণ আফ্রিকা) প্রতিষ্ঠিত নিউ ডেভেলপমেন্ট ব্যাংকের (এনডিবি) সদস্যভুক্ত হলো বাংলাদেশ।

বহুমুখি উন্নয়ন ব্যাংকটির বোর্ড অব গভর্নরস সম্ভাব্য সদস্যদের সঙ্গে আনুষ্ঠানিক আলোচনার পর প্রথম দেশ হিসেবে বাংলাদেশ, সংযুক্ত আরব আমিরাত (ইউএই) এবং উরুগুয়েকে সদস্যপদ দেয়।

বৃহস্পতিবার এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

এ বিষয়ে এনডিবির সভাপতি মার্কোস ট্রয়েজো বলেন, আমরা সংযুক্ত আরব আমিরাত, উরুগুয়ে এবং বাংলাদেশকে এনডিবি পরিবারে স্বাগত জানাতে পেরে আনন্দিত। নতুন সদস্যরা এনডিবিতে অবকাঠামো এবং টেকসই উন্নয়নে সহযোগিতায় ভূমিকা রাখতে পারবে। আগামী দিনে ক্রমান্বয়ে বিশ্বব্যাপী ব্যাংকের সদস্য সম্প্রসারণের পরিকল্পনার কথাও জানান তিনি।

স্বাধীনতার ৫০তম বার্ষিকীর গুরুত্বপূর্ণ সময়ে এনডিবিতে বাংলাদেশের সদস্যপদ প্রাপ্তি, নতুন অংশীদারিত্বের পথ খুলে দিয়েছে বলে মনে করেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার উন্নয়নের রূপকল্প বাস্তবায়নে এনডিবিতে সদস্যপদ পাওয়া একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ।

নিউ ডেভেলপমেন্ট ব্যাংক কার্যক্রম শুরুর পর থেকে, তার সদস্যদের প্রায় ৮০টি প্রকল্প অনুমোদন দিয়েছে, যার মোট ব্যয়ের পরিমাণ ৩০ বিলিয়ন মার্কিন ডলার। পরিবহন, পানি এবং স্যানিটেশন, পরিষ্কার-পরিচ্ছন্নতা, ডিজিটাল অবকাঠামো, সামাজিক অবকাঠামো এবং নগর উন্নয়ন প্রকল্পসহ বিভিন্ন বিষয়ের উন্নয়নে কাজ করে ব্যাংকটির।

নিউ ডেভেলপমেন্ট ব্যাংক (এনডিবি) আগে ব্রিক্স ডেভেলপমেন্ট ব্যাংক নামে পরিচিত ছিল। এনডিবি চুক্তির মতে ব্যাংক ঋণ, গ্যারান্টি, ইক্যুইটি অংশগ্রহণ এবং অন্যান্য আর্থিক উপকরণের মাধ্যমে সরকারি বা বেসরকারি প্রকল্পকে সমর্থন করবে। তাছাড়া, এনডিবি আন্তর্জাতিক সংস্থা এবং অন্যান্য আর্থিক সংস্থার সাথে সহযোগিতা করবে। সেই সাথে ব্যাংক সমর্থিত প্রকল্পে প্রযুক্তিগত সহায়তা দেবে।

ব্যাংকটির প্রাথমিক অনুমোদিত মূলধন ১০০ বিলিয়ন ডলারের সমান, যা এক মিলিয়ন শেয়ারে বিভক্ত এবং প্রতিটি শেয়ারের মূল্য এক লাখ ডলার।

ব্যাংকটি সদর দপ্তর অবস্থিত চীনের সাংহাইয়ে।