The Business Post
বুধবার, অক্টোবর ২০, ২০২১

প্রচ্ছদ খেলা

স্পোর্টস ডেস্ক
২০ অক্টোবর ২০২১ ১১:৫৪:১২

না ফেরার দেশে আম্পায়ার নাদির শাহ

না ফেরার দেশে আম্পায়ার নাদির শাহ

ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিলের (আইসিসি) সাবেক প্যানেল আম্পায়ার নাদির শাহ আর নেই।

শুক্রবার ভোর পৌনে ৪টার দিকে রাজধানীর একটি বেসরকারি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৫৭ বছর।

হাসপাতালের আনুষ্ঠানিকতা শেষে নাদির শাহর মরদেহ তার ধানমণ্ডিস্থ বাসায় নেওয়া হয়েছে বলে জানিয়েছে পরিবার।

আজ জুম্মার নামাজের পর ধানমণ্ডির ৭নং মসজিদে তার জানাজা অনুষ্ঠিত হবে।

বেশ কয়েক বছর ধরেই ফুসফুসের ক্যান্সারে ভুগছিলেন সাবেক এই আন্তর্জাতিক আম্পায়ার। ২০১৯ সালের অক্টোবরে জাতীয় লিগের ম্যাচ পরিচালনা করার সময় হঠাৎ করেই অসুস্থ হয়ে পড়েন তিনি। এরপর থেকে চার দেয়ালের মাঝেই কাটছিল সাবেক এই ক্রিকেটারের জীবন।

বেশ কয়েকবার দেশের বাইরে গিয়ে চিকিৎসা করালেও নাদির শাহর শারীরিক অবস্থার খুব বেশি উন্নতি হয়নি। কয়েকদিন আগে সামাজিক যোগাযোগমাধ্যমে নাদিরের কয়েকটি ছবি ছড়িয়ে পড়েছিল। তাতে দেখা যায়, জীর্ণ-শীর্ণ চেহারায় হুইল চেয়ারে আধশোয়া অবস্থায় বসে আছেন নাদির শাহ।

শারীরিক অবস্থার অবনতি হলে সপ্তাহখানেক আগে তাকে আনোয়ার খান মডার্ন মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়। দুই দিন আগে তাকে নেওয়া হয় লাইফ সাপোর্টে। সেখানেই হার মানলেন মরণব্যধি ক্যান্সারের কাছে।

২০০৬ সালে বগুড়ার শহীদ চান্দু স্টেডিয়ামে বাংলাদেশ ও কেনিয়ার মধ্যকার ওয়ানডে ম্যাচ দিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে আম্পায়ারিং শুরু করেন নাদির শাহ। এরপর ৬ টেস্ট ও ৬৩টি ওয়ানডের পাশাপাশি ৩ টি-টোয়েন্টি ম্যাচে দায়িত্ব পালন করেছেন তিনি। এর মধ্যে আম্পায়ার হিসেবে ৪০টি ওয়ানডে ও ৩ টি-টোয়েন্টি ম্যাচ পরিচালনা করেন তিনি।

জাতীয় দলের জার্সি গায়ে জড়াতে না পারলেও আশির দশকে ঘরোয়া ক্রিকেটে নিয়মিত মুখ ছিলেন নাদির শাহ। ঘরোয়া ক্রিকেটে তিনি খেলেছেন ভিক্টোরিয়া, বিমান, আবাহনী ও মোহামেডানের মতো ক্লাবের হয়ে।