The Business Post
বুধবার, অক্টোবর ২০, ২০২১

প্রচ্ছদ খেলা

স্পোর্টস ডেস্ক
২০ অক্টোবর ২০২১ ১০:৫৮:০৪

বিশ্বকাপে আফগানিস্তানের নতুন অধিনায়ক মোহাম্মদ নবী

বিশ্বকাপে আফগানিস্তানের নতুন অধিনায়ক মোহাম্মদ নবী

বিশ্বকাপ দলের অধিনায়কত্ব থেকে রশিদ খান সরে দাঁড়ানোর পর নতুন অধিনায়ক হিসেবে মোহাম্মদ নবীর নাম ঘোষণা করেছে আফগানিস্তান ক্রিকেট বোর্ড (এসিবি)। অভিজ্ঞ এই অলরাউন্ডারের নেতৃত্বে সংযুক্ত আরব আমিরাতে অনুষ্ঠেয় টি-টোয়েন্টি বিশ্বকাপের এবারের আসরে অংশ নেবে আফগানরা।

এর আগে নিয়মিত অধিনায়ক রশিদ খানের নেতৃত্বেই টি-টোয়েন্টি বিশ্বকাপের দল ঘোষণা করেছিল আফগানিস্তান। কিন্তু দল ঘোষণার কিছুক্ষণের মধ্যে অধিনায়কত্ব থেকে সরে দাঁড়ান রশিদ খান।

অধিনায়কত্ব ছেড়ে দেওয়ার কারণ হিসেবে রশিদ খান জানান, বিশ্বকাপের দল ঘোষণার আগে তাকে জানানো হয়নি এবং তার মতামত নেওয়া হয়নি।

পদত্যাগের ঘোষণা দিয়ে সামাজিক যোগাযোগমাধ্যম টুইটারে রশিদ খান লেখেন, ‘একজন অধিনায়ক এবং দেশের দায়িত্বশীল নাগরিক হিসেবে দল বাছাইয়ের অংশ হওয়ার অধিকার রয়েছে আমার। কিন্তু এসিবি মিডিয়ায় ঘোষিত দল বাছাইয়ের সময় নির্বাচক কমিটি এবং এসিবি আমার কোনো মতামত নেয়নি।’

তিনি আরও লিখেন, ‘আমি এই মুহূর্তে আফগানিস্তানের টি-টোয়েন্টি দলের অধিনায়কত্ব থেকে সরে দাঁড়াচ্ছি। আফগানিস্তানের হয়ে খেলা সবসময়ই আমার জন্য গর্বের বিষয়।’

এদিকে রশিদ খান সরে দাঁড়ানোর পরে নতুন অধিনায়কের নাম ঘোষণা করতেও বেশি সময় নেয়নি দেশটির ক্রিকেট বোর্ড। কয়েক ঘণ্টার ব্যবধানে জানানো হলো টি-টোয়েন্টি বিশ্বকাপে আফগানদের নেতৃত্ব দেবেন অভিজ্ঞ স্পিন অলরাউন্ডার মোহাম্মদ নবী।

আফগানিস্তানের বিশ্বকাপ স্কোয়াড: রশিদ খান, রহমানউল্লাহ গুরবাজ, হযরতউল্লাহ জাজাই, উসমান ঘানি, আসগর আফগান, মোহাম্মদ নবী (অধিনায়ক), মুজিব উর রহমান, করিম জানাত, গুলবদিন নাইব, নবীন উল হক, হামিদ হাসান, শরাফউদ্দিন আশরাফ, দাওলাত জাদরান, শাপুর জাদরান ও কাইস আহমেদ।

রিজার্ভ: আফসার জাজাই ও ফরিদ আহমেদ মালিক।