প্রচ্ছদ ›› হেল্থ টিপস

ঘরোয়া উপায়েই মিলবে গ্যাস্ট্রিকের ব্যথার উপশম

টিবিপি ডেস্ক
২১ সেপ্টেম্বর ২০২১ ১৮:০৭:৫৮ | আপডেট: ২ years আগে
ঘরোয়া উপায়েই মিলবে গ্যাস্ট্রিকের ব্যথার উপশম

দৈনন্দিন জীবনে গ্যাস্ট্রিকের সমস্যা নতুন কিছু নয়। খাওয়াদাওয়ায় একটু অনিয়ম হলেই আমাদের ভুগতে হয় এই সমস্যায়। সাধারণত বেশি তেলমশলা দেওয়া খাবার খেলে গ্যাস্ট্রিকের এই সমস্যা তৈরি হয়।

পেটে যন্ত্রণা, বদহজম বমি বমি ভাব- সবই গ্যাস্ট্রিকের উপসর্গ। বেশিরভাগ সময়ই আমরা ওষুধ খেয়ে এই যন্ত্রণা থেকে নিস্তার পাওয়ার রাস্তা খুঁজি। কিন্তু আমরা অনেকেই জানি না যে, বাড়িতে থাকা কয়েকটি উপাদান দিয়ে বানিয়ে ফেলা যায় এমন একটু পানীয়,যা খেলে নিমেষে গ্যাসের ব্যথা উধাও হয়ে যাবে।

বাড়িতে যদি থাকে আলু, গাজর এবং আদা, তবেই সমাধান হয়ে যাবে এই গ্যাস্ট্রিকের সমস্যার। লাগবে একটি মাঝারি আকারের আলু, একটি গাজর এবং এক ইঞ্চি আদা। আদা কুচি করে বাকি উপকরণের সঙ্গে একটি ব্লেন্ডারে ব্লেন্ড করে নিতে হবে। এরপরে সেটা ছেঁকে নিয়ে রস বার করে নিলেই হয়ে যাবে কাঙ্ক্ষিত পানীয়। এই তরল প্রতিদিন খেলে খুব তাড়াতাড়ি উপকার পাওয়া যাবে। গাজর শরীরের সব বিষাক্ত পদার্থ সহজেই শরীর থেকে বার করে দেয়।

এই টোটকা ছাড়াও আরেকটি উপায়ও রয়েছে। সেজন্য পেয়ারা এবং কলা ছোট ছোট করে কেটে ব্লেন্ডারে ব্লেন্ড করে নিতে হবে। এরপর ছেঁকে নিয়ে রস করে রেখে দিতে হবে। এই রস প্রতিদিন খেলেও কাজ দেবে। কলা এবং পেয়েরা দুয়েই রয়েছে প্রচুর ফাইবার। এগুলো পেট পরিষ্কার করতে সাহায্য করে।