প্রচ্ছদ ›› বাণিজ্য

কার্গো হ্যান্ডেলিং সেবার মান বৃদ্ধির অনুরোধ বিজিএমইএ’র

নিজস্ব প্রতিবেদক
২৩ সেপ্টেম্বর ২০২১ ১৫:৩২:০২ | আপডেট: ২ years আগে
কার্গো হ্যান্ডেলিং সেবার মান বৃদ্ধির অনুরোধ বিজিএমইএ’র

বাংলাদেশ পোশাক প্রস্তুতকারক ও রপ্তানিকারক সমিতি (বিজিএমইএ) হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমান বন্দরে কার্গো হ্যান্ডেলিং সেবার মান বৃদ্ধির জন্য সরকারকে অনুরোধ জানিয়েছে।

বিজিএমইএ এর ভারপ্রাপ্ত সভাপতি এস এম মান্নান (কচি) এর নেতৃত্বে বিজিএমইএ এর একটি প্রতিনিধিদল বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী মো: মাহবুব আলী এর সাথে তার সচিবালয়স্থ কার্যালয়ে সাক্ষাৎকালে এ অনুরোধ জানান।

বিজিএমইএ এর সহ-সভাপতি মো: নাসির উদ্দিন, পরিচালক মো: মহিউদ্দিন রুবেল, পরিচালক মো: খসরু চৌধুরী এবং পরিচালক রাজিব চৌধুরী এ সময় উপস্থিত ছিলেন।

আলোচনাকালে তারা বলেন, রপ্তানি কার্গো স্ক্যানিং করার প্রক্রিয়াকে গতিশীল করার জন্য বিমান বন্দরে পর্যাপ্ত সংখ্যক ইডিএস মেশিন স্থাপন করা জরুরি। পাশাপাশি, বিমান বন্দরে বিদ্যমান ইডিএস মেশিনগুলোও যাতে সবসময় সচল থাকে, সেজন্য সেগুলো যথাযথভাবে সংরক্ষণ করার উপরও জোর দেন, যেহেতু প্রযুক্তিগত ত্রুটির কারনে স্ক্যানিং প্রক্রিয়া প্রায়ই বাধাগস্ত হয়।

বিজিএমইএ নেতৃবৃন্দ আরও বলেন, কার্গো ভিলেজে স্থান সংকুলান না হওয়ায় অনেক সময় পণ্য বিমান থেকে নামিয়ে খোলা জায়গায় রাখার ফলে বৃষ্টিতে ভিজে নষ্ট হয়। এছাড়াও যথাস্থানে মার্কিং করে না রাখার কারনে পণ্য সহজে খুঁজে পাওয়া যায় না। এ সমস্যা সমাধানে বিমান হতে পণ্য নামানোর পর যত তাড়াতাড়ি সম্ভব কেনোপির ভেতর পণ্য নিয়ে আসা ও পণ্য সহজে খুঁজে পাওয়ার জন্য যথাস্থানে মার্কিং করে রাখার নির্দেশনা প্রদানের জন্য মাননীয় প্রতিমন্ত্রীকে তারা অনুরোধ জানান।

আলোচনাকালে তারা বলেন যে, পণ্য চালানগুলো খোলা আকাশের নিচে না রেখে বিজিএমইএ’র গুদাম/ক্যানোপি’তে যথাসম্ভব রাখা প্রয়োজন। সকল গুদাম ও ক্যানোপি’তে সারিবদ্ধভাবে মাল রাখার ব্যবস্থা করা প্রয়োজন, যাতে করে অধিক পরিমান পণ্য সংরক্ষন করা যায়। গুদামের সংখ্যা বৃদ্ধির জন্যও তারা অনুরোধ জানান।

বিজিএমইএ প্রতিনিধিদল পণ্য চালান খুঁজে পেতে দেরি হলে ডেমারজ চার্জ আদায় না করার জন্য প্রতিমন্ত্রীকে অনুরোধ জানান।