The Business Post
শনিবার, অক্টোবর ২৩, ২০২১

প্রচ্ছদ জাতীয়

নিজস্ব প্রতিবেদক
২২ অক্টোবর ২০২১ ১৯:৪৬:০৩

শনিবার থেকেই বিমানবন্দরে করোনা পরীক্ষা: স্বাস্থ্যমন্ত্রী

শনিবার থেকেই বিমানবন্দরে করোনা পরীক্ষা: স্বাস্থ্যমন্ত্রী
স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক (ফাইল ছবি)

হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে বিদেশগামীদের করোনাভাইরাসের নমুনা পরীক্ষার জন্য প্রয়োজনীয় অবকাঠামো নির্মাণের কাজ আজ সন্ধ্যার মধ্যেই শেষ হয়ে যাবে বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক। আগামী শনিবার থেকেই এখানে নমুনা পরীক্ষা শুরু করা যাবে বলে আশাবাদ ব্যক্ত করেছেন তিনি।

বৃহস্পতিবার বিকেলে হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পিসিআর ল্যাব স্থাপনের কাজ সরেজমিনে পরিদর্শন শেষে গণমাধ্যমকর্মীদের এ কথা জানান তিনি।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, 'আশা করছি আজ সন্ধ্যার মধ্যেই অবকাঠামো নির্মাণের কাজ শেষ করা সম্ভব হবে। এরই মধ্যে কয়েকটি মেশিনও চলে এসেছে। সব ঠিক থাকলে আশা করছি আগামী শনিবার মধ্যেই বিদেশগামী যাত্রীরা এসব ল্যাব থেকে নমুনা পরীক্ষা করে নির্বিঘ্নে বিদেশে যেতে পারবেন।'

জাহিদ মালেক বলেন, বিমানবন্দরে আরটি-পিসিআর ল্যাব বসানোর কাজ দ্রুততম সময়ে শেষ করতে আমি নিজে গত পরশু মঙ্গলবার এখানে জায়গা নির্ধারণ করে দিয়ে গেছি। এখন পুরোদমে কাজ চলছে। স্বাস্থ্য খাতের সংশ্লিষ্ট কর্মকর্তারা সবাই অক্লান্ত পরিশ্রম করছেন।

বিমানবন্দরে কতটি ল্যাবে প্রতিদিন কী পরিমাণ মানুষ নমুনা পরীক্ষা করতে পারবেন এমন প্রশ্নের উত্তরে জাহিদ মালেক বলেন, এখানে মোট ছয়টি ল্যাবের মাধ্যমে ১২টি মেশিন বসানো হবে। এসব ল্যাবে প্রতিদিন অন্তত সাড়ে তিন হাজার থেকে চার হাজার মানুষ নমুনা পরীক্ষা করতে পারবেন। দ্রুততম সময়ে পরীক্ষার জন্য আরটি-পিসিআর ল্যাবের পাশাপাশি এখানে র‍্যাপিড পিসিআর মেশিনও বসানো হবে।