The Business Post
বুধবার, অক্টোবর ২০, ২০২১

প্রচ্ছদ আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক
২০ অক্টোবর ২০২১ ১১:২৪:৫০

বিশ্বে করোনায় আক্রান্ত ও মৃত্যু কমেছে

বিশ্বে করোনায় আক্রান্ত ও মৃত্যু কমেছে

মহামারি করোনায় বিশ্বজুড়ে দৈনিক আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা কিছুটা কমেছে। একদিনে প্রাণহানির তালিকায় যুক্ত হয়েছেন ৮ হাজার ৬৮০ জন। নতুন করে আক্রান্ত হয়েছেন ৫ লাখ ১৩ হাজার ৯৩১ জন।

শুক্রবার আন্তর্জাতিক পরিসংখ্যানভিত্তিক ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটার থেকে এসব তথ্য জানা যায়।

এর আগে বৃহস্পতিবার বিশ্বে করোনায় ৯ হাজার ২৯২ জনের মৃত্যু হয়েছিল। নতুন করে আক্রান্ত হয়েছেন ৫ লাখ ২৬ হাজার জন। 

ওয়ার্ল্ডোমিটারের তথ্য অনুযায়ী, শুক্রবার সকাল পর্যন্ত বিশ্বে করোনা মোট শনাক্ত হয়েছে ২৩ কোটি ১৩ লাখ ৮৬ হাজার ৯৮৫ জনের। মৃত্যু হয়েছে ৪৭ লাখ ৪২ হাজার ৬১০ জনের। 

আর করোনা থেকে সুস্থ হয়ে উঠেছেন ২০ কোটি ৮০ লাখ ৫২ হাজার ৭৫৬ জন।

গত ২৪ ঘণ্টায় বিশ্বে করোনায় সবচেয়ে বেশি সংক্রমণ ও প্রাণহানির ঘটনা ঘটেছে যুক্তরাষ্ট্রে। এ সময়ের মধ্যে দেশটিতে নতুন করে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ১ লাখ ২৭ হাজার ৪৬৩ জন এবং মারা গেছেন ১ হাজার ৯৭৪ জন। করোনাভাইরাসে সবচেয়ে ক্ষতিগ্রস্ত এ দেশটিতে এখন পর্যন্ত ৪ কোটি ৩৫ লাখ ৩২ হাজার ৪৯১ জন করোনায় আক্রান্ত হয়েছেন এবং ৭ লাখ ২ হাজার ৯৭৮ জন মারা গেছেন।

করোনায় হতাহতের দিক থেকে দ্বিতীয় অবস্থানে রয়েছে প্রতিবেশী দেশ ভারত। দেশটিতে এখন পর্যন্ত করোনা শনাক্ত হয়েছে ৩ কোটি ৩৫ লাখ ৯৩ হাজারের বেশি মানুষের। এ ভাইরাসে মৃত্যু হয়েছে ৪ লাখ ৪৬ হাজার ৩৯৯ জনের।

তালিকায় তৃতীয় অবস্থানে রয়েছে ব্রাজিল। দেশটিতে করোনা শনাক্ত হয়েছে ২ কোটি ১৩ লাখ ৮ হাজারের বেশি মানুষের। মৃত্যু হয়েছে ৫ লাখ ৯৩ হাজার ১৮ জনের।

২০১৯ সালের ডিসেম্বরে চীনের উহানে প্রথম করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত হয়। এরপর গত বছরের ১১ মার্চ বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) করোনাকে ‘বৈশ্বিক মহামারি’ হিসেবে ঘোষণা করে। এর আগে একই বছরের ২০ জানুয়ারি বিশ্বজুড়ে জরুরি পরিস্থিতি ঘোষণা করে সংস্থাটি।