The Business Post
বুধবার, অক্টোবর ২০, ২০২১

প্রচ্ছদ আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক
২০ অক্টোবর ২০২১ ১১:৫৪:১২

চীনে সকল ক্রিপ্টোকারেন্সি অবৈধ ঘোষণা

চীনে সকল ক্রিপ্টোকারেন্সি অবৈধ ঘোষণা

ক্রিপ্টোকারেন্সির সঙ্গে সংশ্লিষ্ট সব ধরনের আর্থিক লেনদেনকে অবৈধ ঘোষণা করেছে চীনের কেন্দ্রীয় ব্যাংক।

শুক্রবার চীনের কেন্দ্রীয় ব্যাংকের পক্ষ থেকে এক অনলাইন বিবৃতিতে এ ঘোষণা দেওয়া হয়েছে। বার্তা সংস্থা এএফপি এ তথ্য জানিয়েছে।

গত এক বছরে চীনের বিধিনিষেধের কারণে বিটকয়েন সহ ক্রিপ্টোকারেন্সির বৈশ্বিক মূল্য ব্যাপকভাবে ওঠানামা করেছে। অর্থ পাচার রোধ করার চেষ্টায় ক্রিপ্টোকারেন্সির বিরুদ্ধে বিভিন্ন নীতিমালা আরোপ করে আসছিল বেইজিং।

পিপলস ব্যাংক অব চায়না (পিবিওসি) তাদের বিবৃতিতে বলছে, ভার্চুয়াল মুদ্রা-সম্পর্কিত ব্যবসায়িক কার্যক্রম অবৈধ আর্থিক লেনদেন। নিষেধাজ্ঞা অমান্যকারীদের বিচারের মুখোমুখি হতে হবে।

নিষেধাজ্ঞা অমান্যকারীদের বিরুদ্ধে দেশের প্রচলিত আইন অনুযায়ী আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে বলে হুঁশিয়ারি দেওয়া হয়েছে।

কেন্দ্রীয় ব্যাংকের এই নিষেধাজ্ঞার ফলে ক্রিপ্টোকারেন্সি সম্পর্কিত সমস্ত আর্থিক ক্রিয়াকলাপ, যেমন- ক্রিপ্টো কয়েন কেনাবেচা, টোকেন বিক্রি, ভার্চুয়াল মুদ্রায় লেনদেন নিষিদ্ধ করা হয়েছে।

চীনের কেন্দ্রীয় ব্যাংক বলেছে, সাম্প্রতিক বছরগুলোতে বিটকয়েন ও অন্যান্য ভার্চুয়াল মুদ্রার ব্যাপক লেনদেনের কারণে অর্থনৈতিক ও আর্থিক শৃঙ্খলা বিঘ্নিত হওয়ার পাশাপাশি অর্থ পাচার, অবৈধ তহবিল সংগ্রহ, জালিয়াতি, পিরামিড স্কিম এবং অন্যান্য অবৈধ ও অপরাধমূলক কর্মকাণ্ডে বৃদ্ধি পেয়েছে।

ক্রিপ্টোকারেন্সি মানুষের সম্পদের নিরাপত্তাকে মারাত্মকভাবে বিপন্ন করছে বলে জানিয়েছে পিবিওসি।

২০১৯ সাল থেকেই চীনে ক্রিপ্টো তৈরি এবং বাণিজ্য অবৈধ ঘোষণা করা হয়। এরই মধ্যে চলতি বছর ক্রিপ্টোকারেন্সির বিরুদ্ধে বেইজিংয়ের আরও কঠোর অবস্থান ব্যাংকগুলোকে ক্রিপ্টোকারেন্সি সংশ্লিষ্ট লেনদেন বন্ধ করার জন্য সতর্ক করেছিল এবং দেশটিতে বিটকয়েনের বিস্তৃত নেটওয়ার্ক বন্ধ করতেও বাধ্য করেছে।