The Business Post
বুধবার, অক্টোবর ২০, ২০২১

প্রচ্ছদ আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক
২০ অক্টোবর ২০২১ ১১:২৪:৫০

নেপালে পুনরায় ‘অন-অ্যারাইভাল’ ভিসা চালু

নেপালে পুনরায় ‘অন-অ্যারাইভাল’ ভিসা চালু

পর্যটন খাতকে পুনরুজ্জীবিত করার লক্ষ্যে বিদেশি পর্যটকদের জন্য পুনরায় অন-অ্যারাইভাল ভিসা দেওয়া শুরু করেছে নেপাল। তবে করোনার পূর্ণাঙ্গ টিকা নেওয়া বিদেশি পর্যটকরাই এই ভিসার জন্য বিবেচিত হবেন।

বৃহস্পতিবার থেকে বিদেশি পর্যটকদের অন-অ্যারাইভাল ভিসা দেওয়া শুরু হয়েছে বলে জানিয়েছে চীনের রাষ্ট্রীয় বার্তা সংস্থা সিনহুয়া।

নেপালের সংস্কৃতি, পর্যটন ও বেসামরিক বিমান চলাচল মন্ত্রণালয় থেকে দেওয়া এক প্রজ্ঞাপনে বলা হয়েছে, অন-অ্যারাইভাল ভিসা পেতে বিদেশি পর্যটকদের তিনটি কাগজ প্রদান করতে হবে।

এর মধ্যে রয়েছে নেপাল পৌঁছানোর কমপক্ষে ১৪ দিন আগে করোনা টিকার পূর্ণাঙ্গ ডোজ গ্রহণের সনদ, বিমানে ওঠার ৭২ ঘন্টার মধ্যে করোনাভাইরাস টেস্টের নেগেটিভ রিপোর্ট ও নেপালে হোটেল বুকিংয়ের প্রমাণপত্র।

এছাড়া নেপালে গিয়ে পাহাড়ে উঠতে আগ্রহী হলে দেশটির সংশ্লিষ্ট কর্তৃপক্ষের অনুমোদনও দেখাতে হবে।

এদিকে নেপালে অবতরণের পর বিদেশি পর্যটকদের অ্যান্টিজেন পরীক্ষা করা হবে। সেখানে করোনা পজিটিভ হলে তাদের আইসোলেশনে থাকতে হবে।

এর আগে গত বছর মার্চে বিশ্বজুড়ে করোনা মহামারি শুরু হলে অন-অ্যারাইভাল ভিসা বন্ধ করে দেয় নেপাল। এবার করোনায় ঝিমিয়ে পড়া পর্যটন খাতকে সচল করতে আবারও বিদেশি পর্যটকদের জন্য অন-অ্যারাইভাল ভিসার সুবিধা দিতে শুরু করেছে দক্ষিণ এশিয়ার দেশটি।