প্রচ্ছদ ›› বিজ্ঞান-প্রযুক্তি

ডিসেম্বরেই চালু হচ্ছে ৫জি

নিজস্ব প্রতিবেদক
২৫ সেপ্টেম্বর ২০২১ ১৯:২১:০৯ | আপডেট: ২ years আগে
ডিসেম্বরেই চালু হচ্ছে ৫জি

জাতীয় তথ্য ও যোগাযোগ প্রযুক্তি দিবস কিংবা মহান বিজয় দিবসে টেলিটকের মাধ্যমে দেশে ৫জি চালু করা হবে বলে জানিয়েছেন ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার।

শনিবার টেলিকম রিপোর্টার্স নেটওয়ার্ক বাংলাদেশ-টিআরএনবি আয়োজিত ‘৫জি ইকোসিস্টেম ইন বাংলাদেশ অ্যান্ড আপকামিং টেকনোলজিস’ শীর্ষক ওয়েবিনারে প্রধান অতিথির বক্তব্যে একথা জানান তিনি।

মন্ত্রী বলেন, ‘চলতি বছরের ১২ ডিসেম্বর জাতীয় তথ্য ও যোগাযোগ প্রযুক্তি দিবস বা ১৬ ডিসেম্বর মহান বিজয় দিবেস ৫জি রোলআউট শুরু করবো। এ বছরই ৫জির স্পেকট্রাম নিলাম করার সিদ্ধান্ত নিয়েছি। তাই আমরা আশাবাদী ২০২২ সালের মধ্যে টেলিটকসহ অন্যান্য অপারেটরগুলোকেও ৫জির ময়দানে আসতে দেখবো।’

শিল্পপণ্য তৈরি প্রতিষ্ঠান যেন ৫জি সেবা ভালোভাবে পায় সেটা নিশ্চিতের প্রস্তুতি রয়েছে জানিয়েছে মন্ত্রী বলেন, ‘৫টি ইকোনমিক জোনে ৫জি নেটওয়ার্ক দেওয়ার কাজ চলছে। আমাদের অনেক পার্টনার রয়েছে তাদের কথাও আমরা চিন্তা করছি। সবকিছু মিলিয়ে আমাদের সব ধরনের প্রস্তুতি রয়েছে। ৫জি ঘিরে জনগণের প্রয়োজন ও চাহিদাকে গুরুত্ব দেওয়া হচ্ছে।’

অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্যে বিটিআরসি চেয়ারম্যান শ্যাম সুন্দর সিকদার বলেন, চলতি বছরের মধ্যে টেলিটকের মাধ্যমে দেশে ৫জি চালু করা হচ্ছে। এজন্য প্রস্তুতি নেওয়া হয়েছে।

বিটিআরসি কমিশনার এবং ৫জি নীতিমালা প্রণয়ন ও বাস্তবায়ন কমিটির সভাপতি এ কে এম শহীদুজ্জামান বলেন, ২০২১ সালে টেলিটকের মাধ্যমে ঢাকায় ৫জি চালু করা হবে। কিছুদিন আগেই স্পেকট্রাম নিলাম সম্পন্ন করেছি। যার ফলে ভারসাম্য তৈরি হযেছে। যেকোনো ব্যান্ডের স্পেকট্রাম দিয়ে আমরা সেবা দিতে পারব।

৫জি সমর্থন করে এমন সেট যেন থাকে সে বিষয়ে মোবাইল ফোন প্রস্তুতকারকদেরও নির্দেশনা দেওয়া হয়েছে বলে জানান বিটিআরসি কমিশনার।

টেলিটকের ব্যবস্থাপনা পরিচালক সাহাব উদ্দীন বলেন, ডিসেম্বরের মধ্যে আমরা ৫জি চালু করতে যাচ্ছি। সেই প্রস্তুতি রয়েছে। ৫জির জন্য হ্যান্ডসেট ক্যাপাসিটি, ফাইবার অপটিক প্রয়োজন হবে। ৫জির মাধ্যমে সমাজের পবিবর্তন হবে। মেডিক্যাল, আরএমজি, কৃষির উন্নয়নেও কাজ করবে ৫জি। আমরা প্রাথমিকভাবে ঢাকা শহরে ২০০টি সাইট চালু করবো। যেখানে ফাইবার অপটিকের কানেক্ট স্মুথলি হবে সেখানেও আমরা যাব।