প্রচ্ছদ ›› রাজনীতি

২০ দলীয় জোট ছাড়ল খেলাফত মজলিস

নিজস্ব প্রতিবেদক
০১ অক্টোবর ২০২১ ২০:২৬:৩২ | আপডেট: ২ years আগে
২০ দলীয় জোট ছাড়ল খেলাফত মজলিস

রাজনৈতিকভাবে ‘অকার্যকর’ আখ্যা দিয়ে বিএনপি নেতৃত্বাধীন ২০ দলীয় জোট ছাড়ার ঘোষণা দিয়েছে খেলাফত মজলিস।

শুক্রবার বিকেলে এক সংবাদ সম্মেলনে জোট ছাড়ার ঘোষণা দিয়েছেন দলটির ভারপ্রাপ্ত মহাসচিব অ্যাডভোকেট জাহাঙ্গীর হোসেন।

এর আগে দুপুরে কেন্দ্রীয় ও জেলা পর্যায়ের সভাপতি-সাধারণ সম্পাদকদের নিয়ে ২ ঘণ্টাব্যাপী বৈঠক করে খেলাফত মজলিস। মাওলানা ইসহাকের সভাপতিত্বে বৈঠকে প্রায় দুই শতাধিক সদস্য অংশ নেন।

বৈঠক শেষে সংবাদ সম্মেলনে জাহাঙ্গীর হোসেন বলেন, বৈঠকে সর্বসম্মতিক্রমে ২০ দলীয় জোট থেকে বের হয়ে যাওয়ার সিদ্ধান্ত হয়েছে।

তিনি বলেন, খেলাফত মজলিস দীর্ঘ ২২ বছর ধরে ২০ দলীয় জোটে আছে। কিন্তু ২০১৯ সাল থেকে এই জোটের কোনো দৃশ্যমান রাজনৈতিক তৎপরতা ও কর্মসূচি নেই। ২০১৮ সালে জাতীয় ঐক্যফ্রন্ট গঠন করার মাধ্যমে ২০ দলীয় জোট কার্যত অকার্যকর হয়ে যায়।

খেলাফতের এই নেতা আরও বলেন, আদর্শিক, সাংগঠনিক অবস্থান ও রাজনৈতিক পরিস্থিতি বিবেচনা করে আমাদের দলের মজলিস-ই-শুরা আজ সিদ্ধান্ত নিয়েছে যে, খেলাফত মজলিস একটি আদর্শিক সংগঠন হিসেবে নিজস্ব স্বতন্ত্র বৈশিষ্ট্য নিয়ে মাঠে ভূমিকা পালন করবে। আমরা এখন থেকে ২০ দলীয় জোটসহ সব রাজনৈতিক জোটের সঙ্গে সম্পর্ক ত্যাগ করছি।

নতুন করে কোনো জোটের সঙ্গে খেলাফত যুক্ত হবে কিনা জানতে চাইলে জাহাঙ্গীর হোসেন জানান, তাদের দল অন্য কোনো রাজনৈতিক জোটের সঙ্গে যুক্ত হবে না।

এর আগে গত ১৪ জুলাই বিএনপির নেতৃত্বাধীন ২০ দলীয় জোটের আরেকটি অংশ জমিয়তে উলামায়ে ইসলামের একটি অংশ জোট থেকে বেরিয়ে যায়।

১৯৯৯ সালে তৎকালীন আওয়ামী লীগ নেতৃত্বাধীন সরকারের বিরুদ্ধে আন্দোলন করার জন্য বিএনপি নেতৃত্বাধীন চারদলীয় জোট গঠিত হয়। ২০০১ সালের নির্বাচনে বিপুল ব্যবধানে জয় লাভ করে এই জোট। এরপর ২০১২ সালে চারদলীয় জোটের পরিসর বাড়িয়ে ২০ দলীয় জোট করা হয়।