প্রচ্ছদ ›› শিক্ষা

সব শিক্ষার্থীর জন্য খুলেছে ঢাবির হল, থাকবে না গণরুম

নিজস্ব প্রতিবেদক
১০ অক্টোবর ২০২১ ২১:৩৫:০৮ | আপডেট: ২ years আগে
সব শিক্ষার্থীর জন্য খুলেছে ঢাবির হল, থাকবে না গণরুম

করোনাভাইরাসের কারণে দীর্ঘদিন বন্ধ থাকার পর সকল বর্ষের শিক্ষার্থীদের জন্য ঢাকা বিশ্ববিদ্যালয়ের আবাসিক হল খুলে দেয়া হয়েছে।

রোববার বিশ্ববিদ্যালয়ের প্রথম, দ্বিতীয় ও তৃতীয় বর্ষের শিক্ষার্থীরা হলে উঠা শুরু করেছেন।

এর আগে ৫ অক্টোবর চতুর্থ বর্ষ ও মাস্টার্সের শিক্ষার্থীদের হলে উঠার অনুমতি দিয়েছিল ঢাবি কর্তৃপক্ষ।

বিশ্ববিদ্যালয়ের একাডেমিক কাউন্সিল আগামী ১৭ অক্টোবর থেকে সশরীরে ক্লাস নেয়ার সিদ্ধান্ত নিলে সব বর্ষের শিক্ষার্থীর জন্য হল খোলার কথা জানায় কর্তৃপক্ষ।

এদিকে যে সকল নতুন শিক্ষার্থী গণরুমে থাকতেন তাদের হলে ঢুকার অনুমতি দেয়নি বিশ্ববিদ্যালয়ের স্যার এ. এফ. রহমান হল ও বিজয় একাত্তর হল কর্তৃপক্ষ। এতে ক্ষুদ্ধ প্রতিক্রিয়া ব্যক্ত করেছেন শিক্ষার্থীরা। তারা বলছেন, দেশের বিভিন্ন স্থান থেকে সব জিনিসপত্র নিয়ে এসেছেন তারা কিন্তু কর্তৃপক্ষ এ সম্পর্কে তাদের আগে কিছুই জানায়নি।

বিজয় একাত্তর হলের সঙ্গে সংযুক্ত এক শিক্ষার্থী বলেন, ‘সব শিক্ষার্থীর জন্য হল খুলে দিবে শুনে আমরা এসেছি। গণরুম নেই বলে তারা আমাকে হলে ঢুকতে দিচ্ছে না। ১৭ অক্টোবর থেকে আমার সমাপনী পরীক্ষা। এখন আমি কোথায় যাব?’

স্যার এ. এফ. রহমান হলের প্রাধ্যক্ষ অধ্যাপক সাইফুল ইসলাম বলেন, ‘আমরা গণরুম প্রথা আর অনুমোদন করবো না। তাই নতুন শিক্ষার্থীদের সিট বরাদ্দ দিতে আমাদের আরও কিছু সময় লাগবে।’

কর্তৃপক্ষের মতে, করোনার এক ডোজ টিকা নেয়া সাপেক্ষে শুধু নিয়মিত শিক্ষার্থীরা হলে থাকতে পারবেন। শিক্ষার্থীরা তাদের টিকা সনদপত্র ও বৈধ পরিচয়পত্র প্রদর্শন করে হলে ঢুকতে পারবেন।

শিক্ষার্থীদের স্বাগত জানাতে অধিকাংশ হলের প্রবেশ পথে হাত ধোয়ার বেসিন ও হলের সংস্কার কাজ সম্পন্ন করা হয়েছে।

এছাড়া হলের ডাইনিং কক্ষ, ক্যান্টিন, পাঠকক্ষ, অতিথিকক্ষও পরিষ্কার করা হয়েছে বলে জানিয়েছে কর্তৃপক্ষ।