The Business Post
বুধবার, অক্টোবর ২০, ২০২১

প্রচ্ছদ জাতীয়

নিজস্ব প্রতিবেদক
২০ অক্টোবর ২০২১ ১১:৫৪:১২

২০২১ সালে বাংলাদেশের মাথাপিছু জিডিপি হবে ২১৩৮ ডলার: আইএমএফ

২০২১ সালে বাংলাদেশের মাথাপিছু জিডিপি হবে ২১৩৮ ডলার: আইএমএফ

আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) পূর্বাভাস অনুযায়ী, ২০২১ সালে চলতি মূল্যে বাংলাদেশের মাথাপিছু জিডিপি হবে ২ হাজার ১৩৮ দশমিক ৭৯৪ ডলার। আর একই সময়ে ভারতের মাথাপিছু জিডিপি হবে ২ হাজার ১১৬ দশমিক ৪৪৪ ডলার। এর ফলে এ নিয়ে পরপর দুই বছর ভারতকে পেছনে ফেলল বাংলাদেশ।

মঙ্গলবার রাতে আইএমএফের ওয়ার্ল্ড ইকোনমিক আউটলুক (ডব্লিউইও) প্রতিবেদন প্রকাশ করেছে।

বিশ্বব্যাংকের সঙ্গে বৈঠকের আগে সংস্থাটির দেয়া এ পূর্বাভাসে বিশ্বের অর্থনৈতিক প্রবৃদ্ধির পাশাপাশি বিশ্বের বিভিন্ন দেশের অর্থনীতি নিয়ে পূর্বাভাস দেয়, যেখানে বাংলাদেশও রয়েছে। বাংলাদেশের ক্ষেত্রে প্রবৃদ্ধির হার সাড়ে ৬ শতাংশ বলা হয়েছে। আর প্রতিবেশী ভারতের ক্ষেত্রে এ হার সাড়ে ৯ শতাংশ হবে বলে পূর্বাভাসে উল্লেখ করা হয়েছে।

বৈশ্বিক অর্থনীতির প্রবৃদ্ধির ক্ষেত্রে আইএমএফ নিজের আগের পূর্বাভাস পরিমার্জন করেছে। আগে এ হার ৬ শতাংশ হবে বলে পূর্বাভাস দেয়া হলেও এখন বলা হচ্ছে এটি হবে ৫ দশমিক ৯ শতাংশ।

এতে বলা হয়েছে, বড় অর্থনীতির দেশগুলোর মধ্যে যুক্তরাষ্ট্র ও চীন উভয় দেশেরই জিডিপি প্রবৃদ্ধি আগের প্রাক্কলন থেকে কমানো হয়েছে এই পূর্বাভাসে। যুক্তরাষ্ট্রের সম্ভাব্য জিডিপি প্রবৃদ্ধি আগে ৭ শতাংশ হবে বলা হলেও এখন তা কমিয়ে ৬ শতাংশে আনা হয়েছে। আর চীনের ক্ষেত্রে এ হার হবে ৮ শতাংশ। আগের পূর্বাভাসে এটি ৮ দশমিক ১ শতাংশ হবে বলে উল্লেখ করা হয়েছিল।