প্রচ্ছদ ›› আন্তর্জাতিক

নেপাল-ভারতে বন্যায় মৃতের সংখ্যা বেড়ে ১৮৭

আন্তর্জাতিক ডেস্ক
২২ অক্টোবর ২০২১ ১২:১৩:৫৬ | আপডেট: ২ years আগে
নেপাল-ভারতে বন্যায় মৃতের সংখ্যা বেড়ে ১৮৭
নেপালের পূর্ব ও পশ্চিমাঞ্চলে বেশিরভাগ মৃত্যুর ঘটনা ঘটেছে

অতিবৃষ্টির ফলে সৃষ্ট বন্যা ও ভূমিধসে নেপালে সোমবার থেকে দুইদিনে কমপক্ষে ৯৯ জনের মৃত্যু হয়েছে। প্রতিবেশী দেশ ভারতেও মুষলধারে বৃষ্টির পর বন্যা ও ভূমিধসের ফলে কমপক্ষে ৮৮ জনের মৃত্যু হয়েছে।

নেপালের পুলিশ জানিয়েছে, উদ্ধারকারীরা অন্তত ৪০ জনকে খুঁজছেন, যাদের নিখোঁজ বলে জানা গেছে, এতে মৃতের সংখ্যা বাড়তে পারে বলে আশঙ্কা দেখা দিয়েছে।

পুলিশের মুখপাত্র বসন্ত বাহাদুর কুনওয়ার বলেন, বেশিরভাগ মৃত্যুর ঘটনা ঘটেছে দেশের পূর্ব ও পশ্চিমাঞ্চলে, যেখানে এই সপ্তাহে ভারী বৃষ্টি হয়েছে।

তিনি বলেন, অনুসন্ধান ও উদ্ধারকারী দল মানুষকে নিরাপদ স্থানে স্থানান্তরিত করছে এবং আহতদের হাসপাতালে নিয়ে যাচ্ছে।বৃষ্টিতে আহত অন্তত ৩৫ জনকে উদ্ধার করা হয়েছে এবং হাসপাতালে ভর্তি করা হয়েছে।

নেপালের ইন্টারন্যাশনাল ফেডারেশন অব রেড ক্রিসেন্ট সোসাইটির আজমত উল্লা বলেন, ফসল ও বাড়িঘর ধ্বংস হয়ে গেছে, যা ইতোমধ্যেই করোনা মহামারির ধ্বংসাত্মক পরিণতিতে জর্জরিত পরিবারগুলির জন্য একটি মারাত্মক আঘাত।রেডক্রসের দলগুলি উভয় দেশে উদ্ধার প্রচেষ্টা অব্যাহত রেখেছে।

বৃহস্পতিবার নেপালের প্রধানমন্ত্রী শের বাহাদুর দেউবা পশ্চিমাঞ্চলের বন্যা কবলিত এলাকা পরিদর্শন করেন এবং দুর্গতদের দ্রুত উদ্ধার, ত্রাণ ও পুনর্বাসনের দিকে কর্তৃপক্ষকে মনোযোগ দেয়ার নির্দেশ দেন।

নেপালের পূর্বাভাসকারীরা বৃহস্পতিবারের পরে মাঝারি বৃষ্টিপাতের আশঙ্কা করছেন কিন্তু সপ্তাহের শেষের দিকে আবহাওয়ার উন্নতি হবে বলে আশা করছেন।

ভারতে এই সপ্তাহে বেশ কয়েকটি অঞ্চলে উদ্বেগজনকভাবে বৃষ্টি বেড়েছে। সপ্তাহব্যাপী বৃষ্টিপাতের কারণে বন্যা ও ভূমিধসের ফলে উত্তরাঞ্চলীয় রাজ্য উত্তরাখণ্ডে কমপক্ষে ৪৬ জন এবং দক্ষিণাঞ্চলীয় রাজ্য কেরালায় ৪২ জনের মৃত্যু হয়েছে।