The Business Post
বৃহস্পতিবার, ডিসেম্বর ০৯, ২০২১

প্রচ্ছদ জাতীয়

নিজস্ব প্রতিবেদক
০৮ ডিসেম্বর ২০২১ ১৯:৫৭:২৫

প্রত্যাবাসন ঠেকাতেই রোহিঙ্গা ক্যাম্পে হত্যাকাণ্ড: পররাষ্ট্রমন্ত্রী

প্রত্যাবাসন ঠেকাতেই রোহিঙ্গা ক্যাম্পে হত্যাকাণ্ড: পররাষ্ট্রমন্ত্রী
পররাষ্ট্রমন্ত্রী এ. কে আব্দুল মোমেন

প্রত্যাবাসন ঠেকাতেই রোহিঙ্গা ক্যাম্পে পরিকল্পিতভাবে একের পর এক অঘটন ঘটানো হচ্ছে বলে মন্তব্য করেছেন পররাষ্ট্রমন্ত্রী এ. কে আব্দুল মোমেন।

শুক্রবার সকালে সিলেটে একটি অনুষ্ঠান শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ মন্তব্য করেন।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, ‘অনেক লোক মিয়ানমারে ফেরত যেতে চায় না, তাদের স্বার্থে আঘাত লাগে, তারা হয়তো রোহিঙ্গা ক্যাম্পে একের পর এক হত্যাকাণ্ড ঘটাচ্ছে। আমরা বিষয়টি খতিয়ে দেখব।’

তবে, এ বিষয়ে এখনও বিস্তারিত কিছু জানেন না জানিয়ে মন্ত্রী বলেন, আমরা পুরো বিষয়টা খোঁজখবর নিচ্ছি।

মোমেন বলেন, রোহিঙ্গা ক্যাম্প ও রোহিঙ্গা ক্যাম্পের বাইরে যাতে আইনশৃঙ্খলা আরও উন্নত করা যায়, সে বিষয় নিয়ে বৃহস্পতিবার একটা সভা হয়েছে। এরপরও আজকে এতো বড় দুর্ঘটনা ঘটে গেল। ব্রাশফায়ার করে ৭ জনকে হত্যা করা হলো, এটা খুবই আতঙ্কের বিষয়।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, বিভিন্ন লোকে বলছে রোহিঙ্গা ক্যাম্পে মাদকের ব্যবসা ও অস্ত্র বাণিজ্য হয়।

‘আমরা এসব নিয়ে আলোচনা করেছি। আমার প্রস্তাব হলো, এ ড্রাগ ও অস্ত্র পুরোপুরি বন্ধ করার জন্য প্রয়োজনে গুলি ছুঁড়তে হবে,’ বলেন পররাষ্ট্রমন্ত্রী।

এদিকে, তিস্তার পানি হুট করে বাংলাদেশে ছেড়ে দেয়া প্রসঙ্গে পররাষ্ট্রমন্ত্রী বলেন, এ বিষয়ে আমাদের স্বরাষ্ট্রসচিব ভারতীয় হাইকমিশনের সাথে আলাপ করবেন।

তিনি বলেন, পানির বিষয়টি ভারত আগে আমাদেরকে জানিয়েছিল কি না, আমি জানি না। তবে একাধিক বিষয় নিয়ে হাইকমিশনারের সাথে আলাপ-আলোচনা হবে। আমাদের দুই দেশের মধ্যে রাজনৈতিক, সরকারি সম্পর্ক খুবই দৃঢ়।