The Business Post
বৃহস্পতিবার, ডিসেম্বর ০৯, ২০২১

প্রচ্ছদ স্বাস্থ্য

নিজস্ব প্রতিবেদক
০৮ ডিসেম্বর ২০২১ ১৯:৫৭:২৫

বস্তির সুবিধাবঞ্চিত মানুষের পাশে ‘সেবাঘর’

বস্তির সুবিধাবঞ্চিত মানুষের পাশে ‘সেবাঘর’

রাজধানীর কড়াইল বস্তি এলাকার সুবিধাবঞ্চিত মানুষের রক্ত পরীক্ষা ও রক্তের গ্রুপ নির্ণয় করেছে অনলাইন চিকিৎসা সেবা প্রদানকারী প্রতিষ্ঠান ‘সেবাঘর’।

সোমবার সকাল থেকেই বিনামূল্যে সেবাঘর-এর ভলান্টিয়ার টিম ও টেকনোলজিস্টরা দিনব্যাপী এ ক্যাম্পের কার্যক্রম পরিচালনা করেন। এতে কড়াইলের সুবিধাবঞ্চিত কয়েকশত নারী-পুরুষ ও শিশুরা তাদের রক্ত পরীক্ষা এবং রক্তের গ্রুপ নির্ণয় করান। বিনামূল্যে এসব পরীক্ষা করাতে পেরে খুশি তারা।

আয়োজকরা জানান, কড়াইলে নিম্নআয়ের কয়েক লাখ মানুষের বসবাস। অসংখ্য সুবিধা বঞ্চিত শিশুও রয়েছে ওই এলাকায়, যারা উন্নত স্বাস্থ্যসেবা থেকে বঞ্চিত। তাদের চিকিৎসা সেবা দিতেই সেবাঘর কর্তৃপক্ষের এ উদ্যোগ।

ভবিষ্যতে রাজধানীর অন্যান্য সুবিধাবঞ্চিত এলাকা ও বিশ্ববিদ্যালয়গুলোতেও এরকম ক্যাম্প করার পরিকল্পনার কথা জানান প্রতিষ্ঠানের সিইও তানজীল আহমেদ। বলেন, সেবাঘর প্রতিষ্ঠার মূল লক্ষ্যই হলো- জনগণের দোরগোড়ায় চিকিৎসা সেবাকে কীভাবে সহজে ও কম খরচে পৌঁছে দেয়া যায়। ইতোমধ্যেই সেবাঘর অ্যাপের মাধ্যমে (https://sotly.me/sebaghar) নামমাত্র ফি দিয়ে বিশেষজ্ঞ চিকিৎসক দেখাতে পারছেন যে কেউ। সেখানে প্রায় ১৫০০ বিশেষজ্ঞ ও অভিজ্ঞ চিকিৎসক রয়েছেন বলেও জানান তিনি।

কর্তৃপক্ষ জানায়, রক্ত দাতা খুঁজে দিতে সেবাঘর অ্যাপে রয়েছে বিশেষ সুবিধা। যেখান থেকে যে কেউ সহজেই প্রয়োজনে রক্তদাতা খুঁজে পেতে পারেন সম্পূর্ণ বিনামূল্যে।