The Business Post
বৃহস্পতিবার, ডিসেম্বর ০৯, ২০২১

প্রচ্ছদ রাজনীতি

নিজস্ব প্রতিবেদক
০৮ ডিসেম্বর ২০২১ ১৯:৫৭:২৫

এবার মেয়রের পদ থেকেও বরখাস্ত জাহাঙ্গীর

এবার মেয়রের পদ থেকেও বরখাস্ত জাহাঙ্গীর

দল থেকে বহিষ্কারের পর এবার গাজীপুর সিটি করপোরেশনের মেয়র পদ থেকেও বরখাস্ত করা হলো মোহাম্মদ জাহাঙ্গীর আলমকে।

বৃহস্পতিবার সচিবালয়ে সংবাদ সম্মেলনে স্থানীয় সরকারমন্ত্রী মো. তাজুল ইসলাম এ তথ্য জানান।

মন্ত্রী বলেন, মন্ত্রণালয়ে অনেকেই মেয়র জাহাঙ্গীরের বিরুদ্ধে বেশ কিছু অভিযোগ করেছেন। সেগুলোর বিষয়ে তদন্তের নির্দেশ দেয়া হয়েছে। নিয়মানুযায়ী কোনো মেয়রের বিরুদ্ধে ওঠা অভিযোগ আমলে নেয়া হলে, তাকে সাময়িক বরখাস্তের সিদ্ধান্ত নেয়ার বিধান আছে। তাকে আমরা সাময়িক বরখাস্ত করেছি।

এর আগে স্থানীয় সরকার মন্ত্রী জানিয়েছিলেন, গাজীপুর সিটি করপোরেশনে তিন সদস্যের প্যানেল মেয়র গঠন করা হয়েছে।

স্থানীয় সরকার বিভাগ সূত্রে জানা গেছে, মেয়রকে বরখাস্তের পর সেখানে একজনকে ভারপ্রাপ্ত মেয়রের দায়িত্ব দেয়া হবে।

সম্প্রতি বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধের বীর শহীদদের নিয়ে একটি মন্তব্যের অডিও সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ছড়িয়ে পড়ে। এ ঘটনায় গাজীপুর মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সিটি মেয়র জাহাঙ্গীর আলম সরকারকে দল থেকে বহিষ্কার করা হয়।

আজ মহানগর আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক করা হয়েছে মো. আতাউল্লাহ মণ্ডলকে। তিনি মহানগর কমিটির যুগ্ম সাধারণ সম্পাদক ছিলেন।

গত ১৯ নভেম্বর (শুক্রবার) সন্ধ্যায় আওয়ামী লীগের সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে দলের কার্যনির্বাহী কমিটির সভায় জাহাঙ্গীরের বহিষ্কারের সিদ্ধান্ত হয়। বৈঠক শেষে এ তথ্য জানিয়ে আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের সাংবাদিকদের বলেন, তার বিরুদ্ধে আইনগত ব্যবস্থাও নেয়া হবে।

দলীয় প্রতীকে স্থানীয় নির্বাচনে ভোট করতে ২০১৫ সালে আইন সংশোধন করা হয়। তখন শুধু দলীয় প্রতীক ও প্রার্থিতার বিষয়টি যুক্ত করা হয়। মেয়র পদ থেকে অপসারণের বিষয়ে নিয়মের কোনো পরিবর্তন হয়নি। করপোরেশন আইনেও এ নিয়ে স্পষ্ট কিছু বলা হয়নি।

স্থানীয় সরকার (সিটি করপোরেশন) আইনে ‘মেয়র ও কাউন্সিলরদের সাময়িক বরখাস্তকরণ’ অংশে বলা হয়েছে- ১২ (১) সিটি করপোরেশনের কোনো মেয়র বা কাউন্সিলরের বিরুদ্ধে ফৌজদারি মামলায় অভিযোগপত্র আদালতে গৃহীত হলে সরকার লিখিত আদেশের মাধ্যমে ক্ষেত্রমতো মেয়র বা কোনো কাউন্সিলরকে সাময়িকভাবে বরখাস্ত করতে পারবে।

১২ (২) উপ-ধারা (১) এর অধীনে সিটি করপোরেশনের কোনো মেয়রকে সাময়িকভাবে বরখাস্তের আদেশ দেওয়া হলে সেই আদেশপ্রাপ্তির তিনদিনের মধ্যে সাময়িকভাবে বরখাস্ত মেয়র, ক্রমানুসারে মেয়র প্যানেলের জ্যেষ্ঠ সদস্যের কাছে দায়িত্ব হস্তান্তর করবেন। মেয়রের বিরুদ্ধে আনা আইনি কার্যক্রম শেষ না হওয়া পর্যন্ত, অথবা সেই মেয়র অপসারিত হলে, তার পরিবর্তে নতুন মেয়র নির্বাচিত না হওয়া পর্যন্ত দায়িত্বপ্রাপ্ত মেয়র সাময়িকভাবে দায়িত্ব পালন করবেন।