The Business Post
বৃহস্পতিবার, ডিসেম্বর ০৯, ২০২১

প্রচ্ছদ জাতীয়

নিজস্ব প্রতিবেদক
০৮ ডিসেম্বর ২০২১ ১৯:৫৭:২৫

আমাদের গণতন্ত্র খুবই স্বচ্ছ: পররাষ্ট্রমন্ত্রী

আমাদের গণতন্ত্র খুবই স্বচ্ছ: পররাষ্ট্রমন্ত্রী

পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন বৃহস্পতিবার বলেছেন, বাংলাদেশ ‘খুবই স্থিতিশীল ও স্বচ্ছ’ গণতন্ত্র বজায় রাখে এবং যুক্তরাষ্ট্র হয়তো দুর্বল গণতন্ত্রের দেশগুলোকে ডেমোক্রেসি সামিটে আমন্ত্রণ জানিয়েছে।

রাজধানীতে একটি অনুষ্ঠানে ডেমোক্রেসি সামিট নিয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি বলেন, গত কয়েক বছর ধরে আমরা একটি স্থিতিশীল গণতন্ত্র পেয়েছি, একটি অত্যন্ত পরিষ্কার ও স্বচ্ছ গণতন্ত্র। অবাধ ও সুষ্ঠু ভোট হচ্ছে।

মিয়ানমার, আফগানিস্তানে অনেকেই ভোট দিতে পারে না বলে জানান পররাষ্ট্রমন্ত্রী। তিনি বলেন, আমাদের দেশে, সমস্ত মানুষ ভোট দিতে পারে। ইচ্ছা থাকলে উপায় হয়। সেই দৃষ্টিকোণ থেকে, আমরা অনেক ভালো।

ড. মোমেন বলেন, যারা দুর্বল তাদের ডাকা হয়েছে। যুক্তরাষ্ট্র জানিয়েছে তারা দুই ধাপে শীর্ষ সম্মেলন করবে। প্রথম ধাপে গণতন্ত্রে দুর্বল কিছু দেশ যোগ দেবে।

তিনি বলেন, উদ্বিগ্ন হওয়ার কিছু নেই। কারণ প্রয়োজনে বাংলাদেশের জনগণ গণতন্ত্রকে আরও শক্তিশালী করতে কাজ করবে।

প্রথম দিন থেকেই, বাইডেন-হ্যারিস প্রশাসন স্পষ্ট করে দিয়েছে যে সময়ের অভূতপূর্ব চ্যালেঞ্জ মোকাবিলায় মার্কিন যুক্তরাষ্ট্র এবং বিশ্বজুড়ে গণতন্ত্রের নবায়ন অপরিহার্য। প্রেসিডেন্ট জো বাইডেন আন্তর্জাতিক গণতন্ত্র দিবসে বলেছেন, কোনও গণতন্ত্র নিখুঁত নয় এবং কোনো গণতন্ত্রই চূড়ান্ত নয়।

৯-১০ ডিসেম্বর, রাষ্ট্রপতি বাইডেন গণতন্ত্রের জন্য প্রথমবারের মতো দুটি শীর্ষ সম্মেলনের আয়োজন করবেন। যা গণতান্ত্রিক পুনরূদ্ধারের জন্য একটি ইতিবাচক এজেন্ডা নির্ধারণ করতে সাহায্য করবে। এছাড়া সবচেয়ে বড় হুমকি মোকাবিলা করতে সরকার, সুশীল সমাজ ও বেসরকারি খাতের নেতাদের একত্রিত করবে।