প্রচ্ছদ ›› জাতীয়

‘উন্নয়নশীল দেশে উন্নীত হলে বাংলাদেশ ব্র্যান্ডিংয়ের সুযোগ পাবে’

নিজস্ব প্রতিবেদক
২৯ নভেম্বর ২০২১ ১০:৩৯:৩১ | আপডেট: ২ years আগে
‘উন্নয়নশীল দেশে উন্নীত হলে বাংলাদেশ ব্র্যান্ডিংয়ের সুযোগ পাবে’
প্রধানমন্ত্রী শেখ হাসিনা

উন্নয়নশীল দেশে উন্নীত হলে বাংলাদেশ ব্রান্ডিংয়ের সুযোগ পাবে। এটি বিশ্বের সামনে আমাদের পণ্যকে আরও বৃহত্তরভাবে তুলে ধরতে সাহায্য করবে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

রোববার একাদশ জাতীয় সংসদের ১৫তম অধিবেশনে সমাপনী ভাষণে তিনি এ কথা বলেন।

প্রধানমন্ত্রী বলেন, এলডিসি থেকে এই উত্তরণ বাংলাদেশের জন্য অনেক সুযোগ তৈরি করেছে। আমি মনে করি এটি বাংলাদেশের উন্নয়ন যাত্রায় আরেকটি মাইলফলক। এটি সারা বিশ্বের সামনে বাংলাদেশকে ব্র্যান্ডিং করার জন্য প্রচারের সুযোগ তৈরি করেছে।

বাংলাদেশকে একটি উদীয়মান অর্থনীতি হিসেবে আখ্যায়িত করে তিনি বলেন, বাংলাদেশ একটি বড় বাজার হিসেবে আবির্ভূত হচ্ছে। আমরা বিশ্বকে এই বার্তা দিতে সক্ষম হব যে বাংলাদেশে একটি বড় বাজার তৈরি হচ্ছে।

তিনি বলেন, যদিও চূড়ান্ত উত্তরণ ২০২৪ সালে শেষ হওয়ার কথা ছিল বাংলাদেশ করোনার ক্ষতি পুনরুদ্ধারের জন্য স্বল্পোন্নত দেশগুলোর জন্য এনটাইটেল সুবিধাগুলি উপভোগ করতে ২০২৬ সাল পর্যন্ত সময় নিয়েছে।

শেখ হাসিনা বলেন, চূড়ান্তভাবে গ্র্যাজুয়েশন প্রক্রিয়া শেষ হলে উন্নয়নশীল দেশ হিসেবে বাংলাদেশের জন্য অনেক বিকল্প সুযোগ তৈরি করা হবে।

তিনি বলেন, বাংলাদেশকে এগিয়ে নিতে আমাদের অনেক পদক্ষেপ নিতে হবে, উন্নয়নশীল দেশ হিসেবে সুযোগ-সুবিধা গ্রহণ করা এবং আমরা এই প্রস্তুতিও নিচ্ছি।