প্রচ্ছদ ›› শিক্ষা

যেসব শর্তে শুরু হচ্ছে এইচএসসি পরীক্ষা

নিজস্ব প্রতিবেদক
০১ ডিসেম্বর ২০২১ ১৯:৫৮:৪৬ | আপডেট: ২ years আগে
যেসব শর্তে শুরু হচ্ছে এইচএসসি পরীক্ষা

করোনার সংক্রমণের কারণে দীর্ঘ দুই বছর আট মাস পর আগামীকাল থেকে শুরু হতে যাচ্ছে চলতি বছরের এইচএসসি ও সমমানের পরীক্ষা।

চলতি বছর ১১টি শিক্ষা বোর্ডে ৯ হাজার ১৮৩টি প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা ২ হাজার ৬২১টি কেন্দ্রে পরীক্ষা দেবেন। আগামী ৩০ ডিসেম্বর পর্যন্ত সকালে ও বিকালে দুই ধাপে তত্ত্বীয় পরীক্ষা আয়োজন করা হবে।

এ বছরের এইচএসসি ও সমমানের পরীক্ষায় ৯টি সাধারণ শিক্ষা বোর্ড এবং মাদ্রাসা ও কারিগরি শিক্ষা বোর্ড মিলিয়ে ১১টি শিক্ষা বোর্ডের অধীনে মোট ১৩ লাখ ৯৯ হাজার ৬৯০ শিক্ষার্থী অংশ নিচ্ছেন। যা গতবারের চেয়ে ৩৩ হাজার ৯০১ জন বেশি।

পূর্বঘোষণা অনুযায়ী, গ্রুপভিত্তিক তিনটি বিষয়ে নম্বর ও সময় কমিয়ে (দেড় ঘণ্টায়) অনুষ্ঠিত হবে এ বছরের এইচএসসি পরীক্ষা।

এদিকে পরীক্ষা সংক্রান্ত নির্দেশনায় বলা হয়েছে, কোভিড-১৯ অতিমারির কারণে শিক্ষার্থী, অভিভাবক ও সংশ্লিষ্ট সবাইকে যথাযথভাবে স্বাস্থ্যবিধি অনুসরণ করে পরীক্ষা আয়োজন করতে হবে। পরীক্ষার্থীদের পরীক্ষা শুরুর আধা ঘণ্টা আগে অবশ্যই পরীক্ষার কক্ষে বসতে হবে। এছাড়া বহুনির্বাচনী (এমসিকিউ) ও সৃজনশীল (সিকিউ) অংশের পরীক্ষার মধ্যে কোনো বিরতি থাকবে না।

আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় সাব কমিটি থেকে পাওয়া তথ্য মতে, এবার দেশের সাধারণ ৯টি শিক্ষা বোর্ডে এইচএসসি পরীক্ষা দিচ্ছেন ১১ লাখ ৩৮ হাজার ১৭ জন। এর মধ্যে ছাত্র পাঁচ লাখ ৬৩ হাজার ১১৩ জন, ছাত্রী পাঁচ লাখ ৭৪ হাজার ৯০৪ জন।

মাদরাসা বোর্ডের অধীনে আলিম পরীক্ষা দিচ্ছেন এক লাখ ১৩ হাজার ১৪৪ জন। এতে ছাত্র ৬১ হাজার ৭৩৮ জন, ছাত্রী ৫১ হাজার ৪০৬ জন।

এ ছাড়া কারিগরি শিক্ষা বোর্ডের এইচএসসি (বিএম বা ভোকেশনাল) পরীক্ষা দিচ্ছেন এক লাখ ৪৮ হাজার ৫২৯ জন। এতে ছাত্র এক লাখ চার হাজার ৮২৭ জন, ছাত্রী ৪৩ হাজার ৬৪২ জন

সাধারণ শিক্ষা বোর্ডগুলোর তত্ত্বীয় বিষয়ের পরীক্ষা আগামী ২ ডিসেম্বর থেকে শুরু হয়ে ৩০ ডিসেম্বর শেষ হবে। মাদরাসা শিক্ষা বোর্ডের তত্ত্বীয় বিষয়ের পরীক্ষা ২ ডিসেম্বর থেকে শুরু হয়ে ১৯ ডিসেম্বর শেষ হবে। আর কারিগরি শিক্ষা বোর্ডের তত্ত্বীয় বিষয়ের পরীক্ষা ২ ডিসেম্বর থেকে ৮ ডিসেম্বর পর্যন্ত হবে।

২০১৯ সালের এপ্রিলে সর্বশেষ এইচএসসি পরীক্ষা অনুষ্ঠিত হয়েছিল। এরপর ২০২০ সালে করোনার কারণে পরীক্ষা না নিয়েই শিক্ষার্থীদের অটো পাস দেয়া হয়। আর চলতি ২০২১ সালের এপ্রিলের এই পরীক্ষাও সাত মাস পিছিয়ে নেয়া হচ্ছে ডিসেম্বরে। সব মিলিয়ে পৌনে তিন বছর পর অনুষ্ঠিত হতে যাচ্ছে এবারের এইচএসসি ও সমমানের পরীক্ষা।