প্রচ্ছদ ›› আন্তর্জাতিক

গাদ্দাফির ছেলের প্রার্থীতা পুনর্বহাল করেছে দেশটির আদালত

আন্তর্জাতিক ডেস্ক
০৩ ডিসেম্বর ২০২১ ১০:১৩:২৫ | আপডেট: ২ years আগে
গাদ্দাফির ছেলের প্রার্থীতা পুনর্বহাল করেছে দেশটির আদালত
সপ্তাহখানেক আগে অযোগ্য ঘোষণা করে হলে এর বিরুদ্ধে আপিল করেন সাইফ

লিবিয়ায় আসন্ন প্রেসিডেন্ট নির্বাচনের আগে দেশটির সাবেক স্বৈরশাসক মুয়াম্মার গাদ্দাফির ছেলে সাইফ আল-ইসলাম গাদ্দাফির প্রার্থিতা পুনর্বহাল করা হয়েছে।

বৃহস্পতিবার দেশটির একটি আদালত তাকে প্রেসিডেন্ট পদপ্রার্থী হিসেবে বৈধ ঘোষণা করেন।

সাইফ আল-ইসলাম গাদ্দাফির আইনজীবী খালেদ আল-জাইদি জানিয়েছেন, তিনি প্রেসিডেন্ট নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করতে পারবেন বলে বৃহস্পতিবার লিবিয়ার একটি আদালত রায় দিয়েছেন। দেশটিতে এক দশকের বিশৃঙ্খলা অবসানের লক্ষ্যে একটি নির্বাচন পরিচালনার বিষয়ে বিতর্ক তীব্র হওয়ায় আদালত ওই রায় দেয়।

আগামী ২৪ ডিসেম্বর লিবিয়ায় প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। সপ্তাহখানেক আগে সাইফ গাদ্দাফিকে অযোগ্য ঘোষণা করে হলে, তিনি এর বিরুদ্ধে আপিল করেন। তবে যোদ্ধারা আদালত অবরুদ্ধ করে রাখায় সেই আপিল নিষ্পত্তি হতে বেশ কয়েকদিন বিলম্ব হয়। এটিকে নির্বাচনে ব্যাপক অস্থিরতার পূর্বাভাস বলে মনে করছেন বিশ্লেষকরা।

লিবিয়ার নির্বাচন কমিশন বলেছে, বৃহস্পতিবার অন্য এক ঘটনায় সশস্ত্র ব্যক্তিরা দেশটির পশ্চিমাঞ্চলীয় পাঁচটি নির্বাচনী কেন্দ্রে হামলা চালিয়ে ব্যালট চুরি করেছে। মূলত যুদ্ধরত পূর্ব ও পশ্চিম অংশের মধ্যে সেতুবন্ধন তৈরীর জন্য একটি ঐক্যবদ্ধ সরকার গঠনের চেষ্টা করতেই এই নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে।

নির্বাচন কমিশনের দাবি ছিল, সাইফ আল-ইসলাম গাদ্দাফি আদালতে দণ্ডপ্রাপ্ত ব্যক্তি। ২০১১ সালে মুয়াম্মার গাদ্দাফির বিরুদ্ধে আন্দোলনের সময় তিনি গণহত্যা চালিয়েছিলেন বলে অভিযুক্ত হওয়ার পর ২০১৫ সালে দেশটির রাজধানী ত্রিপোলীর একটি আদালত তাকে মৃত্যুদণ্ড দেয়।