প্রচ্ছদ ›› শিক্ষা

সংক্রমণের হার কমলেই শিক্ষাপ্রতিষ্ঠান খুলবে: শিক্ষামন্ত্রী

নিজস্ব প্রতিবেদক
২৯ মে ২০২১ ১৫:১৩:৪৬ | আপডেট: ২ years আগে
সংক্রমণের হার কমলেই শিক্ষাপ্রতিষ্ঠান খুলবে: শিক্ষামন্ত্রী

করোনা সংক্রমণের হার ৫ শতাংশে নামলে আগামী ১৩ জুন থেকে শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেয়া হবে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

শনিবার দুপুরে জাতীয় প্রেসক্লাবে একটি স্মরণ সভায় অংশ নিয়ে তিনি এ কথা জানান তিনি।

এসময় শিক্ষামন্ত্রী বলেন, ‘সরকারের শিক্ষাপ্রতিষ্ঠান খোলার সব প্রস্তুতি নেওয়া আছে। সংক্রমণের হার কমলেই শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেওয়া হবে।’ তিনি আরও বলেন, ‘শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দিতে অনেক চাপ আছে কিন্তু বেশিরভাগ মানুষ না খোলার পক্ষে।’

বৃহস্পতিবার শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগ থেকে জারি করা এক নির্দেশনায় বলা হয়েছিল, করোনা পরিস্থিতি নিয়ন্ত্রণে থাকলে আগামী ১৩ জুন মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পর্যায়ের সব শিক্ষাপ্রতিষ্ঠান খোলা এবং শিক্ষা কার্যক্রম পরিচালনায় প্রয়োজনীয় প্রস্তুতিমূলক ব্যবস্থা গ্রহণ করতে হবে।

বুধবার শিক্ষা প্রতিষ্ঠানের ছুটি আগামী ১২ জুন পর্যন্ত বাড়ানোর ঘোষণা দিয়েছিলেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। দুপুর ১২টায় এক ভার্চ্যুয়াল সংবাদ সম্মেলনে এ ঘোষণা দেন মন্ত্রী।

ওইদিন শিক্ষামন্ত্রী বলেন, ‘শিক্ষাপ্রতিষ্ঠানের ছুটি আগামী ১২ জুন পর্যন্ত বৃদ্ধি করা হয়েছে। এরপর মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পর্যায়ের সব শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেওয়া হবে। আমাদের সকল প্রস্তুতি নেওেয়া হয়েছে। আমরা শিক্ষাপ্রতিষ্ঠান খুলে ক্লাস নিতে পারবো।’

২০২০ সালের মার্চের দ্বিতীয় সপ্তাহের শুরুতে দেশে করোনাভাইরাস ধরা পড়ে। ৮ মার্চ সংক্রমণ বাড়তে থাকায় দেশে লকডাউন শুরু হয় ২৬ মার্চ থেকে। ফলে বন্ধ হয়ে যায় শিক্ষা প্রতিষ্ঠানগুলো। সাধারণ ছুটি ঘোষণার পর থেকে ধাপে ধাপে স্কুল-কলেজ-ইউনিভার্সিটির ছুটি বেড়েছে। এ বছরও ধাপে ধাপে শিক্ষা প্রতিষ্ঠানের ছুটি বাড়ানো হয়।