প্রচ্ছদ ›› খেলা

ক্যারিয়ারের দ্বিতীয় সেঞ্চুরি তুলে নিলেন লিটন

স্পোর্টস ডেস্ক
১১ জানুয়ারি ২০২২ ১০:৫৮:৪৩ | আপডেট: ২ years আগে
ক্যারিয়ারের দ্বিতীয় সেঞ্চুরি তুলে নিলেন লিটন
লিটন দাস তুলে নিয়েছেন ক্যারিয়ারের দ্বিতীয় টেস্ট সেঞ্চুরি

একে একে সব ব্যাটসম্যান আউট হয়ে যাচ্ছেন। তার মাঝে একাই এক প্রান্ত আগলে রেখে লড়ে যাচ্ছেন লিটন দাস। এরই মধ্যে তুলে নিয়েছেন ক্যারিয়ারের দ্বিতীয় টেস্ট সেঞ্চুরি। কিউইদের দেওয়া ৫২১ রানের লিডের বিপরীতে প্রথম ইনিংসে ১২৬ এর পর দ্বিতীয় ইনিংসে ব্যাট করছে টাইগাররা।

মঙ্গলবার সকালে দ্বিতীয় ইনিংস শুরু করা বাংলাদেশ প্রথম সেশনে ‍দুই ব্যাটারকে হারায়।

পরের সেশনে আরও তিনজনের বিদায় বাংলাদেশকে হারের দিকে ঠেলে দেয়। যদিও শেষ সেশনে প্রতিরোধের চেষ্টা করেছিলেন লিটন ও নুরুল হাসান সোহান। কিন্তু তাদের থামিয়ে ম্যাচের নিয়ন্ত্রণ ধরে রেখেছে ‍স্বাগতিকরা। এই প্রতিবেদন লেখা পর্যন্ত নিজেদের দ্বিতীয় ইনিংসে ৭ উইকেট হারিয়ে ২৬৯ রান সংগ্রহ করেছে বাংলাদেশ। ১০৬ বলে ১০০ রান করে অপরাজিত লিটনের সঙ্গে আছেন তাসকিন আহমেদ।

আজ বাংলাদেশের শুরুটা ভালোই হয়েছিল। রান না আসলেও উইকেটে টিকে থাকার লড়াই করেছিলেন দুই ওপেনার সাদমান ইসলাম ও নাঈম শেখ। কাইল জেমিসনের বলে কট বিহাইন্ডের শিকার হন সাদমান। ভাঙে ২৭ রানের ওপেনিং জুটি।

একপাশে বেশ আত্মবিশ্বাসের সঙ্গে কিউই পেসারদের মোকাবেলা করেন নাঈম। অন্য পাশে ওয়ানডে মেজাজে ব্যাট করেন নতুন ব্যাটার নাজমুল হোসেন শান্ত। তাদের ৪৪ রানের জুটি ভাঙেন নেইল ওয়াগনার। ৩৬ বলে ২৯ রান করে বোল্টের ক্যাচ হয়ে ফেরেন শান্ত।

অধিনায়ক মুমিনুল হকের সঙ্গেও বেশ খানিকটা সময় ক্রিজে ছিলেন এই টেস্টে অভিষিক্ত নাঈম। বাইরের বলগুলো দেখেবুঝে ছেড়ে দিলেও ভুল করে বসেন তিনি। আর তাতেই সাউদির শিকার হন এই ব্যাটার। দলীয় ১০৫ রানের মাথায় ২৪ রান করে ফেরেন নাঈম।

আশা জাগানো ব্যাট করেছিলেন অধিনায়ক মুমিনুল। তার ব্যাটে বড় সংগ্রহের দিকে চেয়েছিল বাংলাদেশ। ৩৭ রান করে হতাশ করলেন তিনিও। ওয়াগনারের দ্বিতীয় শিকার হয়ে সাজঘরে ফেরেন তিনি। ক্রিজে এসে মাত্র ২ রান তুলেই বিদায় নেন ইয়াসির আলী।

পাঁচ উইকেট হারানোর পর বাংলাদেশকে আশার আলো দেখায় লিটন দাস ও নুরুল হাসান সোহানের জুটি। বাউন্ডারি কিংবা দেখেবুঝে ছেড়ে দেওয়া, সব মিলিয়ে দারুণ ব্যাট করে যাচ্ছিলো তারা। ইনিংস হার এড়ানোর স্বপ্নও উঁকি দিচ্ছিলো টাইগার ভক্তদের মাঝে। কিন্তু ১০১ রানের বিশাল এই জুটি ভেঙে কিউইদের ব্রেক থ্রু এনে দেন ড্যারি মিচেল। ৫৪ বলে ৩৬ রান করে সাজঘরে ফেরেন সোহান।

সপ্তম উইকেটের জুটিতে লিটনকে সঙ্গ দিতে পারেননি মিরাজ। দলীয় ২৪৪ রানের মাথায় জেমিসনের শিকার হন তিনি। মাত্র তিন রানে ফেরেন। তাতেই ইনিংস হারের শঙ্কা আরও ভারী হয়ে উঠছে।

যদিও এক প্রান্ত আগলে রেখে রান তোলায় লড়াইকে এগিয়ে নেন লিটন। ওয়ানডে মেজাজে ব্যাট করে সেঞ্চুরিও তুলে নেন তিনি। ১০৬ বলে ১৪ বাউন্ডারি ও এক ছক্কায় সেঞ্চুরি করেন তিনি।