প্রচ্ছদ ›› খেলা

আইপিএলের বাকি অংশ খেলা হচ্ছে না সাকিব-মুস্তাফিজের

স্পোর্টস ডেস্ক
০১ জুন ২০২১ ২০:৩২:২৬ | আপডেট: ২ years আগে
আইপিএলের বাকি অংশ খেলা হচ্ছে না সাকিব-মুস্তাফিজের

ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ (আইপিএল) চলাকালীনই শ্রীলঙ্কার বিপক্ষে দুই ম্যাচের টেস্ট সিরিজ খেলেছে বাংলাদেশ দল। কিন্তু ওই দুই টেস্ট বাদ দিয়ে জাতীয় দলের অন্যতম দুই সদস্য সাকিব আল হাসান ও মুস্তাফিজুর রহমানকে আইপিএল খেলার জন্য অনাপত্তিপত্র (এনওসি) দিয়েছিল বাংলাদেশ ক্রিকেট বোর্ড বিসিবি। তবে এবার আর আইপিএল খেলার জন্য অনাপত্তিপত্র পাচ্ছেন না সাকিব-মুস্তাফিজ। ফলে সংযুক্ত আরব আমিরাতে অনুষ্ঠেয় আইপিএলের বাকি অংশও খেলা হচ্ছে না তাদের।

৯ এপ্রিল শুরু হয় আইপিএলের ১৪তম আসর। কিন্তু করোনা ভাইরাসের প্রাদুর্ভাবে অনির্দিষ্ট সময়ের জন্য বন্ধ রাখা হয়েছে টুর্নামেন্টের এবার আসর। তবে টুর্নামেন্টের বাকি ৩১ ম্যাচ আয়োজনের জন্য এরই মধ্যে আরব আমিরাতকে ভেন্যু হিসেবে চূড়ান্ত করেছে বোর্ড অব কন্ট্রোল ফর ক্রিকেট ইন ইন্ডিয়া (বিসিসিআই)। চলতি সেপ্টেম্বর-অক্টোবরে আইপিএলের বাকি অংশ আয়োজনে আশাবাদী তারা।

নতুন ভেন্যুতে আইপিএল শুরু হলেও বেশ কয়েকটি ফ্র্যাঞ্চাইজি বিপাকে পড়েছে তাদের বিদেশি খেলোয়াড়দের নিয়ে। সাকিবের কলকাতা নাইট রাইডার্স এবং মুস্তাফিজের রাজস্থান রয়্যালসও তার ব্যতিক্রম নয়। কারণ জাতীয় দলের ব্যস্ত সূচি থাকায় সাকিব-মুস্তাফিজকে বাকি অংশ খেলার অনুমতি দিচ্ছে না বিসিবি। এমনটাই জানিয়েছেন বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন।

পাপন বলেন, ‘আমাদের আন্তর্জাতিক সূচির কথা মাথায় রেখে আইপিএলের জন্য অনাপত্তিপত্র দেয়া প্রায় অসম্ভব। আমি কোনো সম্ভাবনাই দেখছি না ওদেরকে অনাপত্তিপত্র দেওয়ার। আমাদের সামনে টি-টোয়েন্টি বিশ্বকাপ রয়েছে এবং এজন্য প্রতিটি ম্যাচই গুরুত্বপূর্ণ।’

২৯টি ম্যাচ মাঠে গড়ানোর পর ৪ মে অনির্দিষ্ট সময়ের জন্য বন্ধ করা হয় আইপিএলের ১৪তম আসর। এরপর ৬ মে বিশেষ বিমানে দেশে ফেরেন সাকিব-মুস্তাফিজ। দেশে ফিরে দুজনই খেলেছেন ঘরের মাঠে অনুষ্ঠিত শ্রীলঙ্কার বিপক্ষে ওয়ানডে সিরিজ।

জুন-জুলাইয়ে জিম্বাবুয়ে সফর করার কথা রয়েছে বাংলাদেশ দলের। জিম্বাবুয়ে সফরে এক টেস্ট এবং তিন ম্যাচের ওয়ানডে ও টি-টোয়েন্টি সিরিজ খেলবেন সাকিব-তামিমরা। এরপরই ঘরের মাঠে অস্ট্রেলিয়া ও ইংল্যান্ডের বিপক্ষে দ্বিপাক্ষিক সিরিজ খেলবে বাংলাদেশ। এ কারণেই আইপিএলের বাকি অংশে সাকিব-মুস্তাফিজকে পাচ্ছে না তাদের ফ্র্যাঞ্চাইজিরা।