প্রচ্ছদ ›› খেলা

নতুন ভূমিকায় বাংলাদেশে স্টিভ রোডস

স্পোর্টস ডেস্ক
১৭ জানুয়ারি ২০২২ ২০:২৬:৩০ | আপডেট: ২ years আগে
নতুন ভূমিকায় বাংলাদেশে স্টিভ রোডস

২০১৯ বিশ্বকাপই ছিল বাংলাদেশের হয়ে স্টিভ রোডসের সবশেষ অ্যাসাইনমেন্ট। ইংল্যান্ড ও ওয়েলসের মাটিতে অনুষ্ঠিত বিশ্বকাপের ব্যর্থতায় রোডসকে বরখাস্ত করে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। এর দুই বছরের মাথায় আবারও বাংলাদেশে ফিরেছেন জাতীয় দলের সাবেক এই কোচ।

এবার অবশ্য জাতীয় দলের কোনো দায়িত্বে বাংলাদেশে আসেননি রোডস। বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) দল কুমিল্লা ভিক্টোরিয়ান্সের কোচিং প্যানেলে যোগ দিতে এসেছেন এই ইংলিশ কোচ।

সোমবার কুমিল্লা ভিক্টোরিয়ান্সের অনুশীলনে ক্যাম্পে দেখা যায় রোডসকে। কুমিল্লার টিম ম্যানেজমেন্ট জানিয়েছে, উপদেষ্টা হিসেবে দলের সাথে থাকবেন তিনি।

বিপিএলের এবারের আসরেও কুমিল্লার প্রধান হিসেবে দায়িত্বে থাকছেন মোহাম্মদ সালাউদ্দিন। অভিজ্ঞ এই কোচের কাছ থেকে শুরুর দিকে আনুষ্ঠানিক সম্মতি না পেয়ে রোডসের সঙ্গে যোগাযোগ করেছিল কুমিল্লা।

কুমিল্লার প্রধান কোচ হবার প্রস্তাবে রাজিও হয়েছিলেন রোডস। এর মধ্যেই সালাউদ্দিনের কাছ থেকে আনুষ্ঠানিক সম্মতি পায় দুইবারের চ্যাম্পিয়নরা। এরপর সালাউদ্দিনকেই প্রধান কোচ হিসেবে নিয়োগ দিয়ে রোডসকে পরামর্শক হিসেবে কাজে লাগানোর পথে হাঁটে কুমিল্লা।

সালাহউদ্দিনের বিশ্বাস, আগামী ২১ জানুয়ারি থেকে শুরু হতে যাওয়া বিপিএলে রোডসের অভিজ্ঞতা তার এবং কুমিল্লার জন্য সহায়ক হবে।

সালাউদ্দিন বলেন, ‘আমি মনে করি, এটা (রোডসের উপদেষ্টা হিসেবে নিয়োগ পাওয়া) মোটেও খারাপ বিষয় নয়। কারণ, তিনি খুব অভিজ্ঞ একজন কোচ। বাংলাদেশ দলের কোচও ছিলেন। আমি মনে করি, বাংলাদেশের অন্যতম সফল কোচও ছিলেন তিনি। তার মস্তিস্ক থেকে খুব ভালো কিছু বের হতে পারে।’

কোচ হিসেবে রোডসের কাছ থেকেও শিখতে আগ্রহী সালাউদ্দিন বলেন, ‘যেহেতু আমাদের উপদেষ্টা হিসেবে আসছেন, আমিও মনে করি আমি তার কাছ থেকে অনেক কিছু শিখতে পারবো। যদি কারো কাছ থেকে কিছু নেয়া যায়, তবে তা সত্যিই ভালো।’

তিনি আরও বলেন, ‘তিনি দারুন ব্যক্তিত্বের মানুষ। তাকে পেয়ে পুরো দলই রোমাঞ্চিত। বেশ কিছু ভাল পরামর্শ দিয়েছেন। ভালো কিছু হলে তা ইতিবাচকভাবে নেয়া উচিত।’

এর আগে ২০১৮ সালে ২ বছরের চুক্তিতে বাংলাদেশের প্রধান কোচ হিসেবে নিয়োগ পান রোডস। তার অধীনেই ২০১৯ বিশ্বকাপের আগে আয়ারল্যান্ডের মাটিতে প্রথমবারের মতো বহুজাতিক প্রতিযোগিতায় জয় পেয়েছিল বাংলাদেশ। কিন্তু ২০১৯ বিশ্বকাপে বাজে পারফরম্যান্সের কারণে ইংল্যান্ডের সাবেক এই ক্রিকেটারকে বরখাস্ত করা হয়।