প্রচ্ছদ ›› রাজনীতি

নতুন বিল অনুগত লোকদের নিয়ে আরেকটি ইসি গঠনের চক্রান্ত: বিএনপি

নিজস্ব প্রতিবেদক
২৪ জানুয়ারি ২০২২ ২১:২২:০৩ | আপডেট: ২ years আগে
নতুন বিল অনুগত লোকদের নিয়ে আরেকটি ইসি গঠনের চক্রান্ত: বিএনপি

নির্বাচন কমিশন (ইসি) গঠন সংক্রান্ত নতুন বিল সরকারের অনুগত লোকদের নিয়ে আরেকটি কমিশন গঠনের জন্য প্রণয়ন করা হয়েছে বলে অভিযোগ করেছে বিএনপি।

দলটির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী বলেন, ‘নির্বাচিত প্রতিনিধি ছাড়াই সরকার নির্বাচন কমিশন বিল পাস করবে এবং এ ব্যাপারে প্রধানমন্ত্রীর ইচ্ছার প্রতিফলন ঘটবে।

তিনি আরও বলেন, সরকার হুদা-রাকিবের মতো আরেকটি নির্বাচন কমিশন গঠনের জন্য বিলের খসড়া তৈরি করেছে। নতুন নির্বাচন কমিশনে জনগণের আশা-আকাঙ্খার প্রতিফলন ঘটবে না।

সোমবার দলের প্রতিষ্ঠাতা জিয়াউর রহমান ও বর্তমান চেয়ারপার্সন খালেদা জিয়ার ছোট ছেলে আরাফাত রহমান কোকোর সপ্তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে তার বনানী সমাধিতে পুষ্পস্তবক অর্পণের পর সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি এ মন্তব্য করেন।

দণ্ডিত ব্যক্তিদের ইসি সদস্য হওয়ার অনুমতি দিয়ে খসড়া বিলের একটি বিধান উল্লেখ করে রিজভী বলেন, এর অর্থ হলো গত ১৪ বছরে যারা নৃশংসতা করেছে তারা কমিশনের সদস্য হতে পারবে।

তিনি বলেন, আসলে সরকার তাদের অনুগত লোকদের ইসি সদস্য হিসেবে নিয়োগ দিতে চায়। তারা কোন ভদ্রলোক নিয়োগ করতে চায় না।

বিএনপি নেতা অভিযোগ করেছেন, সরকার আগামী সাধারণ নির্বাচন কারচুপির চক্রান্তের অংশ হিসেবে তড়িঘড়ি করে বিলটি সংসদে পেশ করেছে।

রিজভী বলেন, মুজিব কোট পরা লোকেরা সরকারের সার্চ কমিটিতে থাকবে। এই সার্চ কমিটিও মুজিব কোট পরা লোকদের খুঁজে বের করবে।

এর আগে রবিবার আইনমন্ত্রী আনিসুল হক ‘প্রধান নির্বাচন কমিশনার নিয়োগ ও নির্বাচন কমিশনার বিল-২০২২’ নামের খসড়া বিলটি সংসদে উত্থাপন করেন এবং পরবর্তী পরীক্ষা-নিরীক্ষার জন্য এটি যাচাই-বাছাই কমিটিতে পাঠানো হয়।

প্রস্তাবিত আইন অনুযায়ী নির্বাচন কমিশন গঠন নিয়ে রাষ্ট্রপতির অনুমোদন নিয়ে সার্চ কমিটি গঠন করা হবে।