প্রচ্ছদ ›› জাতীয়

৫০ জনের মধ্যে ৪০ জনেরই ভারতীয় ভ্যারিয়েন্ট শনাক্ত

নিজস্ব প্রতিবেদক
০৪ জুন ২০২১ ১৪:১১:৩৯ | আপডেট: ২ years আগে
৫০ জনের মধ্যে ৪০ জনেরই ভারতীয় ভ্যারিয়েন্ট শনাক্ত

বাংলাদেশে শনাক্ত করোনাভাইরাসের মধ্যে ভারতীয় ধরন হিসেবে পরিচিত ডেল্টা ভ্যারিয়েন্টের কমিউনিটি ট্রান্সমিশনের প্রমাণ পেয়েছে রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর)। পরীক্ষিত ৫০টি নমুনার মধ্যে ৪০টি (৮০ শতাংশ) নমুনাতেই ভারতীয় ভ্যারিয়েন্ট পাওয়া গেছে।

শুক্রবার আইইডিসিআর'র এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

আইইডিসিআই জানিয়েছে, ডেল্টা ভ্যারিয়েন্টে পাশাপাশি দেশে আরও একটি অজানা ভ্যারিয়েন্টও শনাক্ত হয়েছে।

দেশে ৮ মে দেশে প্রথম ভারতীয় ভ্যারিয়েন্ট শনাক্ত হওয়ার পর করোনাভাইরাসের ৫০টি নমুনার জিনোম সিকোয়েন্স করে আইইডিসিআর এবং ইনস্টিটিউট ফর ডেভেলপিং সায়েন্স অ্যান্ড হেলথ ইনিশিয়েটিভস (আইডিএসএইচআই)।

চাঁপাইনবাবগঞ্জ থেকে ১৬ নমুনায় ১৫টি, ঢাকার ৪টি নমুনার ২টি ও গোপালগঞ্জ থেকে ৭ নমুনার সবকটিই ভারতীয় ভ্যারিয়েন্ট শনাক্ত হয়েছে। এছাড়া খুলনা থেকে সংগ্রহ করা তিনটি নমুনার সব কয়টি এবং ঢাকা থেকে সংগ্রহ করা চারটি নমুনার মধ্যে দুটি ছিল ডেল্টা ভেরিয়েন্ট।

দিনাজপুর, গাইবান্ধা, বাগেরহাট, ঝিনাইদহ ও পিরোজপুর থেকে সংগ্রহ করা নমুনায় ডেল্টা ভ্যারিয়েন্টটি পাওয়া গেছে।

এদিকে সংক্রমিত রোগীদের মধ্যে ১৪ জন বিদেশে যাননি এবং যারা অন্যদেশে ভ্রমণ করেছেন তাদের সংস্পর্শেও আসেননি।

বাংলাদেশে ডেল্টা ভ্যারিয়েন্টের কমিউনিটি সংক্রমণ হচ্ছে জানিয়ে আইইডিসিআর পরিচালক অধ্যাপক তাহমিনা শিরিন বলেন, ‘কমিউনিটিতে ভারতীয় ভ্যারিয়েন্ট ছড়িয়ে পড়ছে এবং সংক্রমণ কমানোর জন্য লোকজনকে স্বাস্থ্য নির্দেশিকা অনুসরণ করতে হবে।’

অজানা ভ্যারিয়েন্টটি সম্পর্কে জানতে চাইলে অধ্যাপক তাহমিনা বলেন, ‘এর উৎস চিহ্নিত করা যায়নি। আমরা গবেষণা করছি এবং গবেষণা সম্পন্ন হয়ে গেলে বিস্তারিত বলতে পারব।’