প্রচ্ছদ ›› শিক্ষা

বিশ্বসেরা বিশ্ববিদ্যালয়ের তালিকায় নেই ঢাবি-বুয়েট

নিজস্ব প্রতিবেদক
০৯ জুন ২০২১ ১৮:২২:৪৩ | আপডেট: ২ years আগে
বিশ্বসেরা বিশ্ববিদ্যালয়ের তালিকায় নেই ঢাবি-বুয়েট

বিশ্বসেরা ৮০০ বিশ্ববিদ্যালয়ের তালিকার মধ্যে নেই ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) ও বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট)।

যুক্তরাজ্যভিত্তিক প্রতিষ্ঠান কোয়াককোয়ারেল সাইমন্ডস (কিউএস) বিশ্বের সেরা বিশ্ববিদ্যালয়গুলোর র‍্যাঙ্কিং ২০২২ প্রকাশ করেছে।

তালিকায় গত বছরের মতো ৮০১ থেকে ১০০০তম’র মধ্যে জায়গা করে নিয়েছে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট) ও ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি)।

এছাড়াও দেশের বেসরকারি বিশ্ববিদ্যালয় নর্থ সাউথ বিশ্ববিদ্যালয় ও ব্র্যাক বিশ্ববিদ্যালয় কিউএস’র তালিকায় ১০০১ থেকে ১২০০তম অবস্থানের মধ্যে রয়েছে।

কিউএস তাদের তালিকায় ৫০০ এর পরে থাকা বিশ্ববিদ্যালয়গুলোর অবস্থান সুনির্দিষ্ট করে উল্লেখ করেনি। তবে তালিকার শীর্ষ ৫০০ এর মধ্যে ভারতের আটটি ও পাকিস্তানের তিনটি বিশ্ববিদ্যালয় স্থান পেয়েছে।

আগের বছরের মতো সর্বশেষ র‌্যাংকিংয়ে ২৬টি এশিয়ার বিশ্ববিদ্যালয় শীর্ষ ১০০তে স্থান পেয়েছে।

সিঙ্গাপুরের দুটি বিশ্ববিদ্যালয়- সিঙ্গাপুরের জাতীয় বিশ্ববিদ্যালয় এবং নান্যাং টেকনোলজি বিশ্ববিদ্যালয় তালিকায় যথাক্রমে একাদশ ও দ্বাদশ স্থানে রয়েছে।

গত ১০ বছরের মতো এবারও কিউএস তালিকায় শীর্ষ অবস্থানে রয়েছে যুক্তরাষ্ট্রের ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অব টেকনোলজি (এমআইটি)। এরপর তালিকায় শীর্ষ পাঁচে রয়েছে ইউনিভার্সিটি অব অক্সফোর্ড, স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়, ইউনিভার্সিটি অব ক্যামব্রিজ ও হার্ভাড বিশ্ববিদ্যালয়।

এই র‌্যাংকিংয়ে ছয়টি সূচকে বিশ্ববিদ্যালয়ের সামগ্রিক মান নিরূপণ করা হয়। এগুলো হলো একাডেমিক খ্যাতি, চাকরির বাজারে সুনাম, শিক্ষক-শিক্ষার্থী অনুপাত, শিক্ষকপ্রতি গবেষণা-উদ্ধৃতি, আন্তর্জাতিক শিক্ষক অনুপাত ও আন্তর্জাতিক শিক্ষার্থী অনুপাত।