প্রচ্ছদ ›› বাণিজ্য

চীনকে টেক্কা দিতে একাট্টা জি-৭ নেতারা

টিবিপি ডেস্ক
১৩ জুন ২০২১ ১০:৩৬:৪২ | আপডেট: ২ years আগে
চীনকে টেক্কা দিতে একাট্টা জি-৭ নেতারা

বিশ্বব্যাপী চীনের ক্রমবর্ধমান প্রভাব মোকাবেল করতে ঐক্যবদ্ধ হয়েছেন ধনী দেশগুলোর সংগঠন জি-৭ এর নেতারা। চীনা প্রেসিডেন্ট শি জিনপিংয়ের ট্রিলিয়ন ডলারের প্রকল্প বেল্ট অ্যান্ড রোড ইনিশিয়েটিভের (বিআরই) বিকল্প হিসেবে বিশ্বব্যাপী উন্নয়নশীল দেশগুলোতে অবকাঠামোগত উন্নয়ন নিয়ে কাজ করবে এই জোট।

শনিবার যুক্তরাজ্যে জি-৭ এর সম্মেলনে এমন সিদ্ধান্তে পৌঁছান জোটের অন্তর্ভুক্ত দেশগুলোর নেতারা।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন এবং জি-৭ এর অন্যান্য নেতারা আশা করছেন, বিল্ড ব্যাক বেটার ওয়ার্ল্ড প্রকল্প চীনা প্রকল্পটির বিকল্প হতে পারে। এ প্রকল্পের আওতায় ২০৩৫ সালের মধ্যে উন্নয়নশীল দেশগুলোর অবকাঠামো উন্নয়নে ৪০ ট্রিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগ করবে। 

বাইডেনের প্রশাসনের এক সিনিয়র কর্মকর্তা অবশ্য বলছেন, ‘এটা চীনকে মোকাবিলা কিংবা টপকে যাওয়ার বিষয় নয়। তবে বিকল্প হিসেবে আমরা এখন পর্যন্ত এমন কিছু উপস্থান করতে পারিনি যেটা আমাদের মান, আমাদের ব্যবসা পদ্ধতি ও আমাদের মূল্যবোধক প্রতিফলিত করে।’

হোয়াইট হাউজের পক্ষ থেকে জানানো হয়েছে, জি-৭ এর অন্তর্ভুক্ত দেশ ও জোটের মিত্ররা প্রকল্পের আওতায় জলবায়ু, স্বাস্থ্য ও নিরাপত্তা, ডিজিটাল প্রযুক্তি ও লিঙ্গ সমতার মতো আরও বেসরকারি খাতে বিনিয়োগ করবে।

২০১৩ সালে বেল্ট অ্যান্ড রোড ইনিশিয়েটিভ প্রকল্পের উদ্বোধন করেন শি জিনপিং। এ প্রকল্পের মূলত এশিয়া থেকে ইউরোপ এবং তার বাইরেও প্রসারিত হবে এমন উন্নয়ন ও বিনিয়োগের সাথে জড়িত।

রেলওয়ে, বন্দর, মহাসড়ক ও অন্যান্য অবকাঠামোগত উন্নয়নের ক্ষেত্রে এ প্রকল্পে সহযোগিতা করার জন্য ১০০টিরও বেশি দেশ চীনের সাথে চুক্তি স্বাক্ষর করেছে।