প্রচ্ছদ ›› বিজ্ঞান-প্রযুক্তি

২০২৩ সালের মধ্যে সারাদেশে ব্রডব্যান্ড ইন্টারনেট: টেলিযোগাযোগ মন্ত্রী

নিজস্ব প্রতিবেদক
০২ সেপ্টেম্বর ২০২২ ১৬:১৫:২৬ | আপডেট: ১ year আগে
২০২৩ সালের মধ্যে সারাদেশে ব্রডব্যান্ড ইন্টারনেট: টেলিযোগাযোগ মন্ত্রী

ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার জানিয়েছেন, ২০২৩ সালের মধ্যে দেশের এমন কোন জায়গা থাকবে না যেখানে উচ্চগতির ব্রডব্যান্ড ইন্টারনেট সংযোগ থাকবে না।

বৃহস্পতিবার নেত্রকোণা পাবলিক হলে বাংলাদেশ রেডক্রিসেন্ট সোস্যাইটি নেত্রকোণা জেলা ইউনিট আয়োজিত ‘আকস্মিক বন্যা ২০২২’- এর ক্ষতিগ্রস্তদের মধ্যে জরুরি খাদ্য সামগ্রী বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় মন্ত্রী এসব কথা বলেন।

উন্নত বাংলাদেশ নির্মাণে দক্ষ মানবসম্পদ জরুরি উল্লেখ করে তিনি বলেন, নতুন প্রজন্মকে ডিজিটাল দক্ষতা দিতে না পারলে উন্নত বাংলাদেশ বিনির্মাণ ত্বরান্বিত করা সম্ভব হবে না।

মন্ত্রী আরও জানান, এক সময় টেলিযোগাযোগ ও ইন্টারনেট সংযোগ পর্যাপ্ত ছিল না। আমরা সে বিষয়টি সমাধান করেছি।

মন্ত্রী হাওরে বন্যাকবলিতদের জন্য গৃহীত বিভিন্ন কর্মসূচি তুলে ধরে বলেন, হাওরের সাম্প্রতিক বন্যাকবলিতদের জন্য আমরা সাধ্যমত চেষ্টা করেছি। আমাদের পক্ষ থেকে মদন, মোহসগঞ্জ, খালিয়াজুরী ও সুনামগঞ্জের শাল্লায় খাদ্য সহায়তা টিন ও নগদ টাকা বিতরণ করা হয়েছে।

বন্যার্তদের জন্য রেডক্রিসেন্টের ভূমিকার প্রশংসা করেন। মন্ত্রী এ জন্য রেডক্রিসেন্ট স্থানীয় ইউনিটকে সাধুবাদ জানান তিনি।

মন্ত্রী বলেন, ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণের ধারাবাহিকতায় বাংলাদেশের জীবনযাত্রা পাল্টে গেছে।

তিনি আরও বলেন, যে গ্রামে একদিন হাইস্কুল পড়তে পারিনি সে গ্রাম থেকে আজ শত শত শিক্ষার্থী স্নাতকোত্তর ডিগ্রী অর্জন করছে। এছাড়া হাওরে এখন আউট সোর্সিং ইন্ডাস্ট্রি প্রতিষ্ঠা লাভ করেছে। নেত্রকোণার পাশে ধর্মপাশা উপজেলার আহমেদপুর গ্রাম থেকে এখন ৬০ জন প্রোগ্রামার সফটওয়্যার তৈরির কাজ করছে।