প্রচ্ছদ ›› খেলা

টি-টোয়েন্টির জন্য আইসিসির নতুন নিয়ম

স্পোর্টস ডেস্ক
২০২২-০৫-২২ ১১:২৮:৩৪ | আপডেট: ৪ মাস আগে
টি-টোয়েন্টির জন্য আইসিসির নতুন নিয়ম

নতুন বছরের শুরুতেই আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে স্লো ওভার রেটের জন্য নতুন নিয়ম প্রবর্তন করেছে ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল (আইসিসি)।

নতুন নিয়মানুযায়ী, এখন থেকে ২০ ওভারের ম্যাচে স্লো ওভার রেট ধরা পড়লে ম্যাচ চলাকালীন সময়ই শাস্তি পেতে হবে ফিল্ডিং দলকে। নারী ও পুরুষ উভয় দলের জন্যই এই নিয়ম প্রযোজ্য হবে।

আইসিসির পক্ষ থেকে দেওয়া এক সংবাদ বিবৃতিতে এ তথ্য জানানো হয়েছে।

বিবৃতিতে বলা হয়েছে, আইসিসির প্লেয়িং কন্ডিশনের ১৩.৮ ধারা অনুযায়ী, ফিল্ডিং দলকে অবশ্যই পূর্ব নির্ধারিত সময়ের মধ্যে শেষ ওভারের প্রথম বল করার জন্য প্রস্তুত থাকতে হবে। আর নির্ধারিত সময়ের মধ্যে কোনো দল বোলিং শেষ করতে ব্যর্থ হলে ইনিংসের বাকি সময় ৩০ গজের বৃত্তের বাইরে একজন ফিল্ডার কম রাখতে হবে।

জানা গেছে, শেষ ওভার করার জন্য নির্ধারিত সময় ঠিক করবেন মাঠের দুই আম্পায়ার। যা তাদেরকে ইনিংস শুরুর আগেই জানিয়ে দেওয়া হবে।

সাধারণ নিয়মে, প্রথম ছয় ওভার পর ৩০ গজের বাইরে পাঁচজন খেলোয়াড়কে থাকার অনুমতি দেওয়া হয়। কিন্তু ফিল্ডিং দল নির্দিষ্ট সময়ের মধ্যে বল শেষ করতে না পারলে চারজনের বেশি ফিল্ডারকে ঐ সীমানার বাইরে রাখতে পারবে না।

আইসিসি ক্রিকেট কমিটির সুপারিশ অনুযায়ী নতুন নিয়ম প্রবর্তন করা হয়েছে। ইংল্যান্ড ক্রিকেট বোর্ড (ইসিবি) আয়োজিত দ্য হান্ড্রেডে এই নিয়মের সফল ব্যবহারে আন্তর্জাতিক মঞ্চেও একই নিয়ম আনার অনুপ্রেরণা পেয়েছে আইসিসি।

আগামী ১৬ জানুয়ারি ওয়েস্ট ইন্ডিজ ও আয়ারল্যান্ডের মধ্যকার একমাত্র টি-টোয়েন্টি ম্যাচ দিয়ে এসব নিয়মের ব্যবহার শুরু হবে।

এছাড়াও ১৮ জানুয়ারি সেঞ্চুরিয়ানে দক্ষিণ আফ্রিকা ও ওয়েস্ট ইন্ডিজের মধ্যকার নারীদের তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ দিয়ে নতুন এই নিয়ম প্রয়োগ হবে।

এদিকে ফ্র্যাঞ্চাইজি লিগগুলোর মতো আন্তর্জাতিক টি-টোয়েন্টিতেও ইনিংসের মাঝে পানি পানের জন্য বিরতির অনুমতি দিয়েছে আইসিসি।

এর ফলে এখন থেকে কোনো দ্বিপাক্ষিক সিরিজে ইনিংসের মাঝে আড়াই মিনিটের বিরতি নিতে পারবে যেকোনো দল। তবে এজন্য সিরিজ শুরুর আগে অংশগ্রহণকারী দুই দলকে সমঝোতায় পৌঁছাতে হবে।