প্রচ্ছদ ›› খেলা

সর্বোচ্চ ভিত্তিমূল্যে আইপিএল নিলামে সাকিব-মুস্তাফিজ

স্পোর্টস ডেস্ক
২০২২-০৫-২২ ১২:৩৫:৩০ | আপডেট: ৩ মাস আগে
সর্বোচ্চ ভিত্তিমূল্যে আইপিএল নিলামে সাকিব-মুস্তাফিজ

ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) নতুন আসরকে সামনে রেখে ইতোমধ্যেই প্রকাশ করা হয়েছে নিলামে খেলোয়াড়দের তালিকা। এই তালিকায় সর্বোচ্চ ভিত্তিমূল্যে জায়গা পেয়েছেন সাকিব আল হাসান ও মুস্তাফিজুর রহমান।

গতবারের মতোই এবারের আসরেও সর্বোচ্চ ভিত্তিমূল্য নির্ধারণ করা হয়েছে ২ কোটি রুপি। বাংলাদেশি মুদ্রায় যার পরিমাণ ২ কোটি ৩১ লাখ টাকা।  

আগামী ১২ ও ১৩ ফেব্রুয়ারি ব্যাঙ্গালুরুতে দু’দিনব্যাপী আইপিএলের নিলাম অনুষ্ঠিত হবে। এই নিলামে সাকিব-মুস্তাফিজসহ রয়েছেন ৯ বাংলাদেশি ক্রিকেটার।

ক্রিকেট বিষয়ক ওয়েবসাইট ইএসপিএনক্রিকইনফোর প্রতিবেদন অনুসারে, ১৭জন ভারতীয় এবং ৩২ জন বিদেশি খেলোয়াড়সহ মোট ৪৯ জনে  সর্বোচ্চ ভিত্তি মূল্য নির্ধারণ করা হয়েছে।

প্রাথমিক তালিকায় না থাকা ক্রিকেটারদের মধ্যে উল্লেখযোগ্য ক্রিকেটার হলেন- মিচেল স্টার্ক, স্যাম কারান, বেন স্টোকস, ক্রিস গেইল, জোফরা আর্চার এবং ক্রিস ওকস।

সব মিলিয়ে ১২১৪ জন ক্রিকেটার নিলামের জন্য নিবন্ধন করেছেন। এদের মধ্যে ২৭০জন পুরানো ক্রিকেটার, নতুন ক্রিকেটার ৩১২ জন এবং ৪১ জন সহযোগী দল থেকে আসা।

এই তালিকাটি ইতোমধ্যেই আইপিএলের দশ ফ্র্যাঞ্চাইজির কাছে পাঠানো হয়েছে। ফ্র্যাঞ্চাইজিগুলো তাদের পছন্দের তালিকা দেয়ার পর দুই দিনের নিলামের আগে আইপিএল গভর্নিং কাউন্সিল দ্বারা একটি চূড়ান্ত তালিকা প্রস্তুত করা হবে।

আইপিএলের নিয়মিত পারফরমার সাকিব-মুস্তাফিজ। নিজ নিজ দলের হয়ে ইতোমধ্যেই আইপিএলের শিরোপা জয়ের স্বাদও পেয়েছেন তারা।

কলকাতা নাইট রাইডার্সের হয়ে দুইবার শিরোপা জিতেছেন সাকিব। আর আইপিএলে নিজের অভিষেক মৌসুমে সানরাইজার্স হায়দারাবাদের হয়ে শিরোপার স্বাদ পান মুস্তাফিজ। এমনকি ২০১৬ সালে অনুষ্ঠিত আইপিএলে ওই আসরে সেরা উদীয়মান খেলোয়াড় নির্বাচিত হন বাঁহাতি এই পেসার।

গত মৌসুমে রাজস্থান রয়্যালসের জার্সিতে আইপিএল মাতিয়েছেন মুস্তাফিজ। সেই আসরে দল ভালো করতে না পারলেও বল হাতে উজ্জ্বল ছিলেন তিনি। এদিকে আইপিএলের সর্বশেষ আসরে কলকাতার জার্সিতে খেলেছেন সাকিব।

আইপিএলের এবারের আসরে সব মিলিয়ে দশটি ফ্র্যাঞ্চাইজি অংশগ্রহণ করবে। নতুন দুই ফ্র্যাঞ্চাইজি হিসেবে আইপিএলে যুক্ত হয়েছে লক্ষনৌ ও আহমেদাবাদ। এই দশটি ফ্র্যাঞ্চাইজি ইতোমধ্যেই ৩৩ জন খেলোয়াড়কে ধরে রাখতে এবং সংগ্রহ করতে প্রায় ৩৩৮ কোটি রুপি (প্রায় ৪৫ মিলিয়ন মার্কিন ডলার) খরচ করেছে।