প্রচ্ছদ ›› খেলা

২০২৬ বিশ্বকাপের লোগো উন্মোচন করল ফিফা

স্পোর্টস ডেস্ক
১৮ মে ২০২৩ ১৪:২৫:১০ | আপডেট: ১০ মাস আগে
২০২৬ বিশ্বকাপের লোগো উন্মোচন করল ফিফা
ছবি: সংগৃহীত

২০২৬ ফুটবল বিশ্বকাপের অফিসিয়াল লোগো ও ব্র্যান্ডিং উন্মোচন করল ফিফা। যেখানে আগামী আসরের আয়োজক দেশ যৌথভাবে যুক্তরাষ্ট্র, মেক্সিকো ও কানাডা। খবর গোল ডট কমের।

১৯৯৪ সালের পর প্রথমবার উত্তর ও মধ্য আমেরিকায় ফুটবলের সবচেয়ে বড় আসর ফিরছে। সবশেষ যুক্তরাষ্ট্র এককভাবে আসরটি আয়োজন করেছিল।

আসছে বিশ্বকাপকে ঘিরে নতুন একটি স্লোগানও তৈরি হয়েছে। যা হলো, ‘আমরা ২৬’। এবারের লোগোতে ওপর-নিচ করে সাদা রঙের ‘২’ ও ‘৬’ বসানো হয়েছে। আর সামনে থাকছে বিশ্বকাপের ট্রফির ছবি। এবারই বিশ্বকাপের কোনো লোগোতে প্রথমবার বিশ্বকাপের ট্রফি ব্যবহার করা হয়েছে। তবে একটি সিদ্ধান্ত হয়েছে, লোগোতে এমন কোনো রং ব্যবহার করা যাবে না যা তিনটি দেশের কাউকে প্রতিনিধিত্ব করে।

লোগোটি উন্মোচন করেন ফিফা সভাপতি জিয়ান্নি ইনফান্তিনো ও ব্রাজিল কিংবদন্তি রোনালদো। পরে ইনফান্তিনো বলেন, ‘আমরা ২৬ একটি আওয়াজ। এটি এমন একটি মুহূর্ত যখন তিনটি দেশ এবং একটি সমগ্র মহাদেশ সম্মিলিতভাবে বলে, ‘'আমরা বিশ্বকে স্বাগত জানাতে এবং সর্বকালের সর্ববৃহৎ, সেরা এবং সর্বাধিক অন্তর্ভুক্তিমূলক ফিফা বিশ্বকাপ উপহার দেওয়ার জন্য একত্রিত৷'’ টুর্নামেন্ট প্রতিটি আয়োজক দেশ এবং অংশগ্রহণকারী দলকে নিজেদের ইতিহাস তুলে ধরবে।’

৩টি দেশের মোট ১৬টি শহরে বিশ্বকাপ গড়াবে। যেখানে যুক্তরাষ্ট্রের ১১, মেক্সিকোর ৩ ও কানাডার ২টি শহর। তবে টুর্নামেন্টে তিনটি দেশের আলাদা লোগোও দেখা যাবে। যা উন্মোচন হবে বৃহস্পতিবার।

এদিকে ২০২৬ বিশ্বকাপের ফাইনাল ম্যাচ কোথায় অনুষ্ঠিত হবে তা এখনও নির্ধারণ হয়নি। তবে ফিফা বস ইনফান্তিনো যুক্তরাষ্ট্রের লস অ্যাঞ্জেলসকে ইঙ্গিত করেছেন।

আগামী আসরে ডিফেন্ডিং চ্যাম্পিয়ন হিসেবে খেলবে আর্জেন্টিনা। গতবছর কাতার বিশ্বকাপে নিজেদের তৃতীয় শিরোপা জিতেছিলেন লিওনেল মেসিরা। ২০২৬ সালের ১১ জুন থেকে ১৯ জুলাই আসরটি মাঠে গড়াবে।