প্রচ্ছদ ›› আন্তর্জাতিক

তেলের দাম বেঁধে দেওয়ায় মস্কোর হুঁশিয়ারি

আন্তর্জাতিক ডেস্ক
০৪ ডিসেম্বর ২০২২ ১২:৫৪:০০ | আপডেট: ১ year আগে
তেলের দাম বেঁধে দেওয়ায় মস্কোর হুঁশিয়ারি

পশ্চিমাদের বেঁধে দেওয়া অপরিশোধিত জ্বালানি তেলের দাম প্রত্যাখ্যান করেছে মস্কো। সেই সাথে ইউরোপিয়ান ইউনিয়ন (ইইউ) এবং শিল্পোন্নত দেশগুলোর জোটকে (জি-৭) সতর্ক করেছে। খবর আল-জাজিরা, বিবিসি’র।

রাশিয়ার পক্ষ থেকে শনিবার ঘোষণা দেওয়া হয়েছে, তারা পশ্চিমাদের এই পদক্ষেপ মেনে নিবে না। বরং এর বিরুদ্ধে কী ব্যবস্থা নেওয়া যায়, তা তারা পর্যালোচনা করবে।

ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ বলেন, পশ্চিমা পদক্ষেপের ব্যাপারে রাশিয়ার দিক থেকে সুনির্দিষ্ট কোনো ব্যবস্থা গ্রহণের সিদ্ধান্তের আগে মস্কো পরিস্থিতি বিশ্লেষণ করা হবে।

রুশ পার্লামেন্টের নিম্ন-কক্ষের বিদেশনীতি বিষয়ক কমিটির প্রধান লিওনিদ স্লাটস্কি বলেছেন, এরকম করা হলে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) তাদের নিজেদের জ্বালানি নিরাপত্তাকে ঝুঁকির মুখে ফেলবে।

এর আগে পশ্চিমা দেশগুলো রাশিয়ার এক ব্যারেল তেলের সর্বোচ্চ দাম ৬০ ডলার নির্ধারণ করে দেওয়ার ব্যাপারে সম্মত হয়। যদিও ইউক্রেন চেয়েছিল এই মূল্য ৩০ ডলারে করা হোক।

এই পরিকল্পনার উদ্দেশ্য হচ্ছে- জ্বালানির বিশ্ববাজারকে ক্ষতিগ্রস্ত না করে রুশ অর্থনীতিকে আঘাত করা।

আরও পড়ুন- ব্যারেল প্রতি ৬০ ডলারে রাশিয়ার তেল কিনবে ইইউ

যুক্তরাষ্ট্রের অর্থমন্ত্রী জ্যানেট ইয়েলেন বলেছেন, রাশিয়ার তেলের সর্বোচ্চ মূল্য বেঁধে দেওয়ার ফল তাৎক্ষণিকভাবেই মস্কোর রাজস্বের ওপর পড়বে।

এই নিষেধাজ্ঞা সমুদ্র পথে ইউরোপীয় ইউনিয়নে রাশিয়ান অপরিশোধিত তেলের চালান রোধ করবে, ইইউ ব্লক তেল আমদানির দুই-তৃতীয়াংশ সমুদ্র পথে রাশিয়া থেকে আমদানি করে। ইউক্রেন যুদ্ধে বিলিয়ন ডলারের ব্যয় মেটাতে রাশিয়া এই তেল বিক্রির মাধ্যমে অর্থ সংগ্রহ করে। 

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি তার সন্ধ্যার ভাষণে বলেছেন, এই মূল্যসীমা ‘গুরুতর’ নয় কারণ এটি রাশিয়ান অর্থনীতিতে যথেষ্ট ক্ষতি করবে না।