প্রচ্ছদ ›› আন্তর্জাতিক

বিএসএফের তিন বছরের তথ্য

সীমান্তে ৩৭ হাজার গরু উদ্ধার, ৭ হাজার ২৭১ বাংলাদেশি গ্রেপ্তার

আন্তর্জাতিক ডেস্ক
২০২২-০৫-২২ ১২:০৪:৪৭ | আপডেট: ৩ মাস আগে
সীমান্তে ৩৭ হাজার গরু উদ্ধার, ৭ হাজার ২৭১ বাংলাদেশি গ্রেপ্তার

বাংলাদেশ-ভারত সীমান্ত থেকে গত তিন বছরে ভারত থেকে পাচারের উদ্দেশে নেয়া ৩৭ হাজার গরু উদ্ধারের পর আটক হয়েছে। এ কাজে জড়িত থাকার অভিযোগে ৭ হাজার ২৭১ জন বাংলাদেশি গ্রেপ্তার হয়েছেন। যাদের অধিকাংশই অনুপ্রবেশকারী এবং কিছু চোরাচালানকারী।

শুধু তাই নয়, তাদের গ্রেপ্তারের পাশাপাশি ৭০ কেজির বেশি সোনা, ৬ কুইন্টাল রুপাসহ বিভিন্ন মাদক উদ্ধার করা হয়েছে।

কলকাতার নিউ টাউনে গতকাল মঙ্গলবার বিএসএফের দক্ষিণবঙ্গ ফ্রন্টিয়ারের দপ্তরে আয়োজিত সংবাদ সম্মেলনে এসব তথ্য জানানো হয়।

কর্মকর্তারা জানান, এ দক্ষিণবঙ্গ ফ্রন্টিয়ার ভারত-বাংলাদেশ সীমান্তের ৯১৩ বর্গ কিলোমিটার বিস্তৃত যার নিরাপত্তার দায়িত্বে দক্ষিণবঙ্গ ফ্রন্টিয়ার।

সংবাদ সম্মেলন থেকে জানানো হয়, বাংলাদেশ-ভারত সীমান্ত থেকে ২০১৯ সালে গ্রেপ্তার হয় ২ হাজার ১৭৫ জন, ২০২০ সালে গ্রেপ্তার হয় ৩ হাজার ৬০ জন এবং ২০২১ সালে গ্রেপ্তার হয় ২ হাজার ৩৬ জন। এই সময়ে ২ হাজার ২৯৫ জন ভারতীয় নাগরিককেও সীমান্ত থেকে আটক করা হয়েছে। এ ছাড়া ১৫৮ জন বিদেশি নাগরিককে আটক করা হয়েছে যারা বাংলাদেশ-ভারতের নাগরিক নন।

সংবাদ সম্মেলনে জানানো হয়, ২০২১ সালে নারী পাচার, চোরাচালান, চোরাচালান সিন্ডিকেটের সঙ্গে যুক্ত ৮৪ জন দালালকে গ্রেপ্তার করা হয়েছে। এক বছর আগে বিএসএফ সীমান্তে মানব পাচার রোধে একটি বিশেষ ইউনিট গঠন করে। সে ইউনিট গত এক বছরে ২৯টি ঘটনায় ৩৩ জন বাংলাদেশি নারীকে উদ্ধার করেছে। এই নারীদের ভারতে কাজের লোভ দেখিয়ে পাচারকারীরা সীমান্তের ভারতীয় অংশে নিয়ে আসে।